বইয়ের দোকান পরিচালনাকে সহজ করবে ‘হিসাবপাতি’ অ্যাপ

বইয়ের দোকান পরিচালনাকে সহজ করবে ‘হিসাবপাতি’ অ্যাপ

বইয়ের দোকান বা বুক শপ পরিচালনা করার কাজটিকে অনেকেই সহজ এবং শৌখিন পেশা হিসেবে বিবেচনা করে থাকেন। এর বড় একটা কারণ, বেশিরভাগ সময় বইয়ের দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় থাকে না। কিন্তু বাস্তবে কাজটি বেশ জটিল। বিশেষ করে বাংলাদেশে বইয়ের দোকান পরিচালনা করা একটি চ্যালেঞ্জিং কাজ। প্রতিনিয়ত নতুন বইয়ের লিস্ট যুক্ত করা, পুরানো বইয়ের স্টক ম্যানেজ করা, কেনাবেচার হিসাব রাখা এবং উপস্থিত ক্রেতাদের চাহিদা পূরণ করা- এই সকল কাজ সামলাতে প্রচুর সময় ও পরিশ্রম দিতে হয়।
তবে প্রযুক্তির উৎকর্ষতার এই যুগে আপনি বইয়ের দোকান পরিচালনার কাজটিকে ডিজিটাল উপায়ে সহজ এবং আরও কার্যকর করে তুলতে পারেন। এজন্য আপনাকে বেছে নিতে হবে একটি হিসাবরক্ষণ অ্যাপ বা একাউন্টিং টুল। হিসাবনিকাশ রাখা থেকে শুরু করে দোকানের আয় ব্যয় ও স্টক ম্যানেজমেন্ট এর জন্য বাংলাদেশের সেরা সমাধান ‘হিসাবপাতি’ অ্যাপ।

ব্লগে যা থাকছে-

‘হিসাবপাতি’ বাংলাদেশের জনপ্রিয় একটি হিসাবরক্ষণ সফটওয়্যার, যা ছোট ও মাঝারি ব্যবসার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। যেকোনো ব্যবসার দৈনন্দিন কাজগুলোকে সহজ করার জন্য হিসাবপাতি অ্যাপটিতে রয়েছে বিভিন্ন ফিচার। আপনার বইয়ের দোকান পরিচালনায় হিসাবপাতি হতে পারে আপনার সেরা বিনিয়োগ।

বইয়ের দোকান চালাতে ‘হিসাবপাতি’ অ্যাপ ব্যবহার করবেন কেনো?

১. সহজে বুক শপের আয়-ব্যয়ের হিসাব রাখা যায়

বইয়ের দোকানের প্রতিদিনের ক্রয়-বিক্রয় এবং অন্যান্য খরচের হিসাব রাখা মহা ঝামেলার কাজ হতে পারে, যদি সেটা ম্যানুয়ালি করা হয়। কিন্তু ‘হিসাবপাতি’ অ্যাপের সাহায্যে আপনি সহজেই আয়-ব্যয় ও অন্যান্য সব ধরনের লেনদেনের তথ্য রেকর্ড ও সংরক্ষণ করতে পারবেন। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যবসার সকল লেনদেনের তথ্য আপডেট করে রাখবে। হিসাবপাতি আপনার বইয়ের দোকানের আর্থিক ব্যবস্থাপনাকে নিমিষেই সহজ করে দেবে!

  • ব্যবসার ব্যয় ট্র্যাকিং করবে: আপনার ব্যবসার সকল ব্যয়ের ক্যাটাগরি অনুযায়ী রেকর্ড রাখতে পারবেন। ফলে কোন খাতে খরচ কেমন বা কোনো খাতে খরচ কমানো যায় সেটা জানা যায়।
  • ব্যবসার আয় ট্র্যাক করবে: বই বিক্রয় এবং অন্যান্য উৎস থেকে আপনার বুক শপের আয় ট্র্যাক করুন।
  • বিভিন্ন মেয়াদের আর্থিক রিপোর্ট দেখুন: হিসাবপাতি’তে পেয়ে যাবেন বিভিন্ন মেয়াদের আর্থিক রিপোর্ট। যেগুলো বিশ্লেষণ করে আপনি যৌক্তিক সিদ্ধান্ত নিতে পারবেন।

২. বইয়ের দোকানের ইনভেন্টরি ম্যানেজমেন্ট সামলাবে হিসাবপাতি

আমার মতে, হিসাবপাতি অ্যাপটি সবচেয়ে বড় প্রভাব রাখতে পারে স্টক ম্যানেজমেন্ট বা ইনভেন্টরিতে। কখন কোন বইয়ের স্টক কমে গেছে, কোন বই বেশি বিক্রি হচ্ছে, কোন বইয়ের চাহিদা বেশি—এই সবকিছু আপনাকে নজরে রাখতে হয়। বইয়ের দোকানের মালিকদের জন্য ‘হিসাবপাতি’ অ্যাপটি ইনভেন্টরি ম্যানেজার হিসেবে কাজ করবে। অ্যাপের মাধ্যমে আপনি সহজেই স্টক আপডেট করতে পারবেন এবং স্টকের উপর নজর রাখতে পারবেন।

  • হিসাবপাতি’র মাধ্যমে ইনভেন্টরির লেভেল ট্র্যাক করুন এবং স্টক আউট ও ওভার স্টকিং থেকে মুক্তি নিন।
  • পণ্য বা বই শেষ হলে রি-অর্ডার এলার্ট সেট করুন, ফলে স্টক লেভেল কমে গেলে নোটিফিকেশন পাবেন।
  • কোন বইগুলো ভালো বিক্রি হচ্ছে সেগুলো আবার অর্ডার করুন।

৩. হিসাবপাতি অ্যাপে বিক্রয় রিপোর্ট দেখা যাবে

বিক্রয়ের রিপোর্ট রাখা বইয়ের দোকানের একটি অপরিহার্য কাজ। প্রতিদিন

  • কত টাকা বিক্রি হলো
  • কোন বইগুলো বেশি বিক্রি হলো
  • কোন সময়ে বিক্রি বেশি হলো

এই সমস্ত তথ্যের উপর ভিত্তি করে আপনি আপনার ব্যবসায়িক সিদ্ধান্ত নিতে পারবেন। হিসাব পাতি অ্যাপটি আপনাকে সঠিক ও নির্ভরযোগ্য বিক্রয় রিপোর্ট তৈরি করতে সহায়তা করবে।

৪. ক্রেতাদের লেনদেনের হিসাব এবং ইনভয়েস সুবিধা

হিসাবপাতি অ্যাপের মাধ্যমে আপনি আপনার ব্যবসার সকল লেনদেনের তথ্য সহজেই সংরক্ষণ করতে পারবেন। কারণ, হিসাবপাতি’তে আছে ইনভয়েস বা বিল জেনারেট করার অপশন।
কোন ক্রেতা কখন কি কিনেছে, কত টাকা লেনদেন করেছে—এই সমস্ত তথ্য সহ আপনি প্রতিটি লেনদেনের বিপরীতে ইনভয়েস প্রদান করতে পারবেন। এটি ক্রেতাদের সামনে আপনার ইমেজ ভালো রাখবে এবং তাদের সঙ্গে একটি ভাল সম্পর্ক গড়ে তুলতে সহায়তা করবে।

৫. হিসাবপাতি অ্যাপে আছে ডিজিটাল পেমেন্টের সুবিধা

বর্তমান যুগে ক্রেতারা ক্যাশলেস পেমেন্ট পদ্ধতি বেশি পছন্দ করেন। হিসাবপাতি অ্যাপ আপনাকে ডিজিটাল পেমেন্টের বিভিন্ন সুবিধা প্রদান করবে। যেমন- কার্ড, ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিং। এগুলো আপনার ক্রেতাদের লেনদেনকে সহজ করবে, আর লেনদেনের মাধ্যম যতো সহজ বিক্রি ততো বেশি!
হিসাবপাতি অ্যাপের মাধ্যমে আপনি বিকাশ, রকেট, নগদ সহ অন্যান্য জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারবেন।

৬. দোকানে সেলসম্যান ও ম্যানেজার নিয়োগ দেয়া যায়

হিসাবপাতি অ্যাপে বইয়ের দোকান এর সেলসম্যান ও ম্যানেজার নিয়োগ দিতে পারবেন। একাধিক ইউজার হিসাবপাতি’র খুবই চাহিদা সম্পন্ন একটি ফিচার। ধরুন, আপনার ব্যবসাটি একটু বড়, মানে আপনি একা যদি সামলাতে পারেন না? তাহলে হিসাবপাতি’তে সেলসম্যান ও ম্যানেজার হিসেবে লোক নিয়োগ দিন। তারা আপনার অনুমোদিত বিভিন্ন কাজ করতে পারবেন। হিসাবপাতি’তে একাধিক ব্যবসা করারও সুবিধা রাখা হয়েছে।

৭. বইয়ের দোকানের বাকির হিসাব রাখুন এবং মেসেজ পাঠান

ব্যবসা মানেই বাকির খাতা! ব্যবসা মানেই বকেয়া কালেকশনের টেনশন! তাই হিসাবপাতি অ্যাপে বাকি বকেয়ার রেকর্ড রাখার সুবিধা আছে। আরও আছে বাকির মেসেজ পাঠানোর আপশন। এমনকি প্রতিটি লেনদেনে ইন্সট্যান্ট বাকির মেসেজ পাঠানোর আপশনও রাখা হয়েছে।

হিসাবপাতি অ্যাপ বইয়ের দোকানকে আরও লাভজনক করে তুলবে

হিসাবপতি আপনার সময় বাঁচাবে

হিসাবপাতি অ্যাপ ব্যবহার করলে আপনার সময় বাঁচাবে এবং আপনি ব্যবসার অন্য গুরুত্বপূর্ণ কাজগুলোতে মনোযোগ দিতে পারবেন। ফলে আপনার ব্যবসাতে নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করার সুযোগ পাবেন।

ব্যবসা পরিচালনার খরচ কমায়

হিসাবপাতি অ্যাপের মাধ্যমে ব্যয় কমিয়ে আপনার বইয়ের দোকান পরিচালনার খরচ কমাতে পারবেন। আর অপ্রয়োজনীয় খরচ কমাতে থাকলে ব্যবসায় লাভ বাড়বে। মনে রাখবেন, এক টাকা বাঁচানো মানে এক টাকা লাভ!

ব্যবসা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে

হিসাবপাতি অ্যাপ আপনাকে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। কারণ, আপনি সকল বিজনেস ডেটা যেকোন সময় দেখতে পারছেন। তাই সিদ্ধান্ত নেয়া সহজ হয়। ব্যবসার বাজেট নির্ধারণ করাও সহজ হয়। এগুলো আপনার বইয়ের দোকানের ব্যবসা বৃদ্ধিতে সহায়তা করবে এবং আপনাকে আরো বেশি সফল করে তুলবে।
আপনি যদি ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে আপনার বইয়ের দোকান পরিচালনাকে ভিন্ন মাত্রা দিতে চান, তাহলে হিসাবপাতি অ্যাপটি আপনার জন্য সেরা সমাধান। আপনার ব্যবসাকে আরো উন্নত ও লাভজনক করার জন্য আজই হিসাবপাতি অ্যাপ ডাউনলোড করুন

মাত্র ৯৯ টাকার সাশ্রয়ী প্যাকেজে সাবস্ক্রিপশন ফি শুরু

হিসাবপাতি বাংলাদেশের সবচেয়ে সাশ্রয়ী হিসাবরক্ষণ অ্যাপ। এর সাবস্ক্রিপশন ফি মাসিক ও বাৎসরিক দুটি মেয়াদে এবং তিনটি সুলভ প্যাকেজে ভাগ করে নির্ধারণ করা হয়েছে।
০১. বেসিক প্যাকেজ: বেসিক প্যাকেজটি সম্পূর্ণ ফ্রি! মানে, আপনি সাবস্ক্রিপশন কেনার আগে ফ্রিতে অ্যাপটি ব্যবহার করে দেখতে পারছেন।
০২. প্রিমিয়াম প্যাকেজ: প্রিমিয়াম প্যাকেজের মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা এবং এই প্যাকেজের বাৎসরিক সাবস্ক্রিপশনে আছে ১৭% ডিসকাউন্ট! এতে এক বছরে খরচ পড়বে মাত্র ৯৯৯ টাকা!
০৩. বিজনেস প্যাকেজ: বিজনেস প্যাকেজর মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ১৯৯ টাকা। এই প্যাকেজেও বাৎসরিক সাবস্ক্রিপশনে প্রিমিয়ামের মতোই আছে ১৭% ডিসকাউন্ট! তাই এক বছরে খরচ পড়ছে মাত্র ১৯৯০ টাকা!
হিসাবপাতি অ্যাপের সকল প্যাকেজের ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে আজই বেছে নিন আপনার পছন্দের প্যাকেজটি!

হিসাবপাতি’তে বইয়ের দোকান পরিচালনার যাত্রা শুরু হোক!

হিসবাপাতি’তে সাইন আপ করুন:
প্রথমেই হিসাবপাতি’র ওয়েবসাইটে গিয়ে আপনার বইয়ের দোকানের জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করুন। অথবা গুগল প্লে স্টোর থেকে হিসাবপাতি অ্যাপটি ডাউনলোড করুন এবং রেজিস্ট্রেশন করে ফেলুন। হিসাবপাতি’তে রেজিস্ট্রেশন প্রক্রিয়া খুবই সহজ এবং এটি সম্পূর্ণ ফ্রি!

আপনার কোম্পানি সেট-আপ করুন:
সাইন আপ করে প্রথমেই মালিক হিসেবে আপনার কোম্পানির প্রয়োজনীয় তথ্য দিয়ে ব্যবসার প্রোফাইল সেট-আপ করুন। তারপর ইনভেনটরি থেকে শুরু করে ইউনিট, ক্রয়-বিক্রয়, বাকি বকেয়া, ইনভয়েস এবং লেনদেন সহ ব্যবসার প্রয়োজনীয় বিষয়গুলো সেট-আপ করুন। এরপর শুরু করুন প্রতিদিনের লেনদেন আপডেট রাখার কাজ।

হিসাবপাতি’র বিভিন্ন ফিচার উপভোগ করুন:
হিসাবপাতি’তে বইয়ের দোকান ব্যবসার হিসাব রাখা শুরু করার পরে, প্রয়োজনীয় এবং ইউনিক ফিচারগুলো ব্যবহার করতে থাকুন। যেমন- ইনভয়েস, বারকোড স্ক্যানার, ইউনিট, ব্যয় ব্যবস্থাপনা ইত্যাদি।
আপনার ব্যবসা জন্য শুভকামনা!

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।