এখন হিসাবপাতি ব্যবহার করে আপনার ব্যবসা ব্যবস্থাপনা করুন যেকোন জায়গা থেকে, যেকোন সময়

এখন হিসাবপাতি ব্যবহার করে আপনার ব্যবসা ব্যবস্থাপনা করুন যেকোন জায়গা থেকে, যেকোন সময়

আপনার পক্ষে নিশ্চয়ই আপনার ব্যবসার দৈনন্দিন কাজগুলো সম্পন্ন করার জন্য সবসময় অফিসে থাকাটা সম্ভব না। আপনাকে হয় অফিসের বা ব্যক্তিগত কারণে অফিসের বাহিরে যেতে বা থাকতে হতে পারে। সেক্ষেত্রে, একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন যেমন হিসাবপাতি আপনাকে আপনার ব্যবসার সব লেনদেনের খোঁজ রাখতে সাহায্য করতে পারে। এখন হিসাবপাতি ব্যবহার করে আপনার ব্যবসা ব্যবস্থাপনা করুন যেকোন জায়গা থেকে, যেকোন সময়, এবং আরও বিস্তারিত জানতে অনুগ্রহ করে এই আর্টিকেলটি পড়ুন।

একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন কি?

আপনি কিভাবে আপনার ব্যবসা যেকোন জায়গা থেকে, যেকোন সময় ব্যবস্থাপনা করবেন জানতে, প্রথমে, আপনাকে জানতে হবে একটি ক্লাউড অ্যাপ্লিকেশন কি। একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন বলতে একটি সফটওয়্যার প্রোগ্রামকে বোঝায় যা একটি যান্ত্রিক বা স্থানীয় সার্ভারের পরিবর্তে একটি ক্লাউড পরিবেশে কাজ করে। এটা ইন্টারনেটের মাধ্যমে হোস্টেড সেবা প্রদান করে। এখানে, স্থানীয় এবং ক্লাউড-ভিত্তিক উপাদানগুলো একত্রে কাজ করে। 

একে ক্লাউড কম্পিউটিংও বলা হয় এবং এই মডেলটি যুক্তি প্রক্রিয়াকরণের জন্য ওয়েব ব্রাউজারের  মাধ্যমে চলমান ইন্টারনেট সংযোগের সাহায্যে দূরবর্তী সার্ভারের ওপর নির্ভর করে। একটি ক্লাউড-ভিত্তিক ব্যবস্থা প্রাইভেট, পাবলিক, বা হাইব্রিড হতে পারে। একটি প্রাইভেট ক্লাউড বলতে একটি মালিকানাধীন তথ্য কেন্দ্র বা নেটওয়ার্ককে বোঝায় যা একটি সীমিত সংখ্যক জনগোষ্ঠীকে সীমিত অধিকার এবং প্রবেশাধিকারের মাধ্যমে সেবা প্রদান করে। যেখানে একটি পাবলিক ক্লাউড বলতে একটি পাবলিক নেটওয়ার্ককে বোঝায় যা এমন জনগোষ্ঠীকে সেবা প্রদান করে যাদের ইন্টারনেট সংযোগ আছে। 

আবার, একটি হাইব্রিড ক্লাউড, প্রাইভেট এবং পাবলিক ক্লাউডের মডেলগুলোকে সমন্বিত করে। এখানে, উল্লেখিত দুই ধরনের ক্লাউডগুলো ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে এবং প্রয়োজনানুসারে সম্পদ ভাগ করে নেয়। যেমন, যদি প্রাইভেট ক্লাউড দূষিত হয়ে যায় বা এর ধারণ ক্ষমতা শেষ হয়ে যায়, তখন পাবলিক ক্লাউড সেই সমস্যার সমাধান করতে আসে।

একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন হোক তা  প্রাইভেট, পাবলিক, বা হাইব্রিড, এর প্রধান উদ্দেশ্য হচ্ছে তথ্য প্রযুক্তি এবং কম্পিউটারের সম্পদ সেবায় প্রবেশাধিকার দেয়া। এখন এই বিষয়টিতে আরও গভীরভাবে প্রবেশ করার জন্য জেনে নেয়া যাক, একটি ক্লাউড অ্যাপ্লিকেশন কিভাবে কাজ করে ।

কিভাবে একটি ক্লাউড অ্যাপ্লিকেশন কাজ করে?

একটি ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশনের অধীনে, একটি তৃতীয়-পক্ষ সংগঠণ একটি দূরবর্তী তথ্য কেন্দ্র পরিচালনা করে যা তথ্য সংরক্ষণ করে, এবং সেখানে কম্পিউট সাইকেলও সংঘটিত হয়। একটি ব্যাক এন্ড একাধিক প্রবেশাধিকার পদ্ধতি সাপোর্ট করে এবং সমন্বয়, আপটাইম, এবং নিরাপত্তা নিশ্চিত করে। ক্লাউড অ্যাপ্লিকেশন দ্রুত সাড়া দেয় এবং আপনাকে আপনার লোকাল ডিভাইসে একে স্থায়ীভাবে রাখতে হয় না। আপনি এই অ্যাপগুলোর মাধ্যমে অনলাইন এবং অফলাইন উভয় মোডেই কাজ করতে পারেন, তথ্য আপডেট করতে হলে আপনাকে অনলাইনে থাকতে হবে। 

হিসাবপাতি একটি ক্লাউড অ্যাপ্লিকেশন হিসেবে অনলাইন এবং অফলাইন উভয় মোডেই কাজ করতে পারে। আপনি অফলাইন থাকাকালীন অবস্থায় তথ্য প্রবেশ করাতে পারেন, এবং তা আপনার ইন্টারনেট সংযোগ পুনরায় চালু হলে আপডেট হয়ে যাবে। যখন আপনি আপনার ক্লাউড অ্যাপ্লিকেশনটিকে অনবরত নিয়ন্ত্রণ করেন, এটা সবসময় আপনার যোগাযোগের ডিভাইসে বা কম্পিউটারে সংরক্ষণ স্থান নেয় না। আপনার যদি একটি বেশ শক্তিশালী ইন্টারনেট সংযোগ থাকে, এবং ক্লাউড অ্যাপ্লিকেশনটি ভালোভাবে লেখা হয়ে থাকে, তবে আপনি একটি ক্লাউড অ্যাপ থেকে একটি ডেস্কটপ অ্যাপের ইন্টারএ্যাক্টিভিটি এবং একটি ওয়েব অ্যাপের বহনযোগ্যতা পাবেন যেমন: হিসাবপাতি। 

কিভাবে হিসাবপাতি ব্যবহার করে আপনি আপনার ব্যবসা ব্যবস্থাপনা করবেন?

আনলিমিটেড পণ্য:

হিসাবপাতি আপনার ব্যবসার জন্য একটি সহজ মোবাইল হিসাবরক্ষণ অ্যাপ। আপনি ডেস্কটপ ভার্সনটি ওয়েব ব্রাউজারে ব্যবহার করতে পারবেন, এবং অ্যাপ ভার্সনটি আপনার স্মার্টফোনে, ট্যাবে, এবং ল্যাপটপে ব্যবহার করতে পারবেন। আপনি যদি আপনার অফিসে না থাকেন বা স্টেশনের বাইরে থাকেন, তবে আপনার চিন্তার কোন কারণ নেই কারণ আপনি এই অ্যাপটি যেকোন জায়গা থেকে, যেকোন সময় ব্যবহার করতে পারেন। আপনি এই অ্যাপটিতে বিভিন্ন সহজ এবং চমৎকার বৈশিষ্ট্য পাবেন।

যেকোন জায়গা থেকে এবং যেকোন সময় এই অ্যাপটিতে আনলিমিটেড পণ্য যোগ করুন। ক্লাউড ব্যবস্থাটি এটা করা সম্ভব করে। 

পার্টির হিসাব:

আপনার সব সরবরাহকারী এবং গ্রাহকদের যোগাযোগের তথ্যগুলো ক্লাউড ব্যবস্থায় সংরক্ষণ করুন এবং যখন আপনার প্রয়োজন কেবলমাত্র একটি ক্লিকের মাধ্যমে সেগুলোকে ব্যবহার করুন । 

ক্রয় এবং বিক্রয়:

এই অ্যাপটির মাধ্যমে আপনার সব ক্রয় এবং বিক্রয়ের লেনদেনগুলোর ব্যবস্থাপনা করুন এবং আরও অনেক কিছু, তা আপনি যেখানেই থাকুন, এবং যখনই আপনার প্রয়োজন পড়ুক। 

খরচ:

আপনার বিভিন্ন শ্রেণীর খরচের সব তথ্য ক্লাউড ব্যবস্থায় পৃথক এবং সহজভাবে লিপিবদ্ধ করুন। আপনার প্রয়োজন অনুযায়ী সেগুলোর খোঁজ রাখুন এবং ব্যবহার করুন।

রিপোর্ট:

ক্লাউডে বিভিন্ন বার্ষিক, মাসিক, এবং সাপ্তাহিক প্রতিবেদন তৈরি এবং পর্যবেক্ষণ করুন। আপনি সেগুলো এক্সেল বা পিডিএফ-এ এক্সপোর্ট করতে পারবেন এবং বারবার শেয়ার করতে পারবেন যখনই আপনার প্রয়োজন পড়বে । 

সেটিংস:

পার্টির হিসাব, উপকরণ, লেনদেন, এবং এমনই আরও অনেক বৈশিষ্ট্য থেকে সহজেই এই অ্যাপটি এবং এর বিভিন্ন উপাদানের কনফিগার বা বিন্যাস করুন। আপনার কাঙ্খিত সব সেটিংগুলো ক্লাউডে সংরক্ষিত থাকবে এবং আপনি সেই সেটিংস অনুযায়ী অ্যাপটিকে চালাতে পারবেন। 

মাল্টি-ডিভাইস সিঙ্ক:

হিসাবপাতি একটি বিনামূল্য অ্যাপ যার বিভিন্ন সাশ্রয়ী প্যাকেজও আছে। বিনামূল্য ভার্শনটিতে মাল্টি-ডিভাইস সিঙ্ক বৈশিষ্ট্যটি পাবেন না, কিন্তু প্রিমিয়াম এবং বিজনেস পরিকল্পনাটিতে আপনি এই বৈশিষ্ট্যটি পাবেন। 

মাল্টি-ইউজার সাপোর্ট:

এই অ্যাপটির বিজনেস প্যাকেজটিতে আপনি এই বৈশিষ্ট্যটি পাবেন। এই মাল্টি-ইউজার সাপোর্ট বৈশিষ্ট্যটি যেকোন জায়গা থেকে এবং যেকোন সময় এই প্যাকেজটির মাধ্যমে উপভোগ করুন।

ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশনের সুবিধা

১. আপনার ব্যবসায়িক প্রয়োজনগুলোতে দ্রুত সাড়া দেয়:

ক্লাউড অ্যাপ্লিকেশনগুলো আপনার প্রয়োজনানুসারে পর্যবেক্ষণ, পরীক্ষা, হালনাগাদ, এবং পরিবর্তন করুন। এই সহজতাটি আপনার যেকোন ব্যবসায়িক প্রয়োজন যখনই দেখা দেয় তখনই পূরণ করার সুযোগ করে দেয়।

২. এপিআই ব্যবহার:

স্টোরেজ সেবা এবং তথ্য উৎসগুলোতে একটি এপিআই বা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের মাধ্যমে প্রবশোধিকার পান। এপিআইয়ের ব্যবহার ক্লাউড অ্যাপ্লিকেশনগুলোকে আকারে ছোট রাখতে সাহায্য করে কারণ এটা বিশ্লেষণ গণনা বা প্রক্রিয়াকরণের জন্য ব্যাক-এন্ড সার্ভিসে (এপিআই-ভিত্তিক) তথ্য পাঠায়, এবং ফলাফলগুলো আবার ক্লাউড অ্যাপে পাঠিয়ে দেয়। পরীক্ষিত এপিআইগুলো পরোক্ষ সামঞ্জস্য আনে,  উন্নয়নকে ত্বরান্বিত করে এবং অনুমানযোগ্য ফলাফলগুলো প্রদান করে।

৩. তাৎক্ষণিক পরিমাপযোগ্যতা:

আপনার প্রদত্ত ধারণক্ষমতাকে সহজেই চাহিদার ওঠা, নামার সাথে পরিবর্তন করুন। 

৪. সহজতর কাজ:

আপনি অবকাঠামো ব্যবস্থাপনা এমন কোন তৃতীয়-পক্ষ কোম্পানির কাছ থেকে আউটসোর্স করতে পারেন যারা ক্লাউড সেবাগুলো প্রদান করে থাকে।

৫. হ্রাসকৃত খরচ:

ক্লাউড-ভিত্তিক ব্যবস্থার খরচ ব্যাপকভাবে নির্ভর করে আপনি কোন ধরনের শিল্পে ব্যবসা করছেন  তার ওপর। অন্য বিবেচ্য বিষয়গুলোর মধ্যে পড়ে আপনার প্রয়োজনীয় সেবার ধরন, ব্যবহারকারীর সংখ্যা, প্রোগ্রামটি চালু করার পদ্ধতি, অগ্রাধিকারযোগ্য পছন্দনীয় প্রযুক্তি-সহযোগিতা, এবং সমগ্র কোম্পানি জুড়ে বন্টন প্রক্রিয়া। যদি আপনার একমাত্র বিবেচ্য বিষয় হয় ধারণ ক্ষমতা, এই সাশ্রয়ী ক্লাউড অ্যাপ্লিকেশনটি বেছে নিন। আবার, আপনি যদি আপকিপ এবং হার্ডওয়্যার আপডেটের কথা ভেবে সময় নষ্ট করতে না চান, তবে ক্লাউড স্টোরেজ হবে আপনার আদর্শ পছন্দ। 

৬. ক্রমান্বয়ে গ্রহণ:

কোডের কাজ অপরিবর্তিত রেখে এর রিফ্যাক্টরিং বা রিস্ট্রাকচারিং বা পুনরায়গঠন , এবং ক্লাউড আর্কিটেকচারে অন-প্রেমিস অ্যাপ্লিকেশন ক্লাউড পরিবেশে এর উপাদানগুলোর ক্রমাগত গ্রহণ সম্ভব করে।  

৭. উন্নত তথ্য নিরাপত্তা এবং শেয়ারিং:

ক্লাউড সেবা প্রদানকারীরা তাদের বিশাল স্কেল বা আকারের জন্য উচ্চ-মান সম্পন্ন নিরাপত্তা বিশেষজ্ঞদেরকে নিয়োগ করতে পারে এবং অবকাঠামোগত নিরাপত্তা পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে পারে, যা সাধারণত শুধুমাত্র বড় কোম্পানিগুলোই করতে পারে। তথ্য প্রযুক্তি কর্মীরা কেন্দ্রীভূত তথ্য ব্যবস্থাপনা করে এবং সেই তথ্য সময়মতো এবং নিয়মিত সময়সূচীতে মসৃণভাবে ব্যাক আপ এবং রিস্টোর করা হয় । এভাবে দুর্যোগ থেকে পুনরুদ্ধার সহজতর হয়ে যায়। অনুমোদিত ব্যবহারকারীরা সহজে এবং তাৎক্ষণিকভাবে ক্লাউডে সংরক্ষিত তথ্যগুলো শেয়ার করতে পারে। 

শেষ কথা:

এখন হিসাবপাতি ব্যবহার করে আপনার ব্যবসা ব্যবস্থাপনা করুন যেকোন জায়গা থেকে, যেকোন সময়, এবং আপনার ব্যবসাকে বেড়ে উঠতে দিন। আর আপনি কিভাবে তা করবেন সে ব্যাপারে নিশ্চয়ই ‍উপরোক্ত আলোচনা থেকে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন। তবুও যদি কোন প্রশ্ন থাকে তবে অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন, এবং আমাদের সাথে সংযুক্ত থাকুন। 

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।