ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কি? এটি ব্যবসার জন্য কতটুকু গুরুত্বপূর্ণ?

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কি এটি ব্যবসার জন্য কতটুকু গুরুত্বপূর্ণ

একটি ব্যবসার ভেতরে এবং বাইরে নগদ টাকার যে প্রবাহ হয় অর্থাৎ একটি ব্যবসার ভেতরে কতো টাকা আসলো এবং ব্যবসা থেকে কতো টাকা বাইরে চলে গেলো তারই হিসেব রাখে ক্যাশ ফ্লো স্টেটমেন্ট। আপনার যদি একটি ব্যবসা থেকে থাকে বা আপনি যদি ব্যবসার শিক্ষার্থী হয়ে থাকেন তবে ক্যাশ ফ্লো স্টেটমেন্টের কথা আপনি নিশ্চয়ই শুনে থাকবেন। যদি নাও শুনে থাকেন তবুও কোনো সমস্যা নেই কারণ আমরা এখানে ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কি? এটি ব্যবসার জন্য কতটুকু গুরুত্বপূর্ণ? –এ নিয়েই আলোচনা করবো।

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কি?

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট বা নগদ প্রবাহ বিবৃতি একটি আর্থিক বিবৃতি যা একটি কোম্পানির ভেতরে এবং কোম্পানি থেকে বাইরে নগদ এবং নগদ সমতুল্য প্রবাহের সারমর্ম বর্ণনা করে। একটি কোম্পানি কতোটা ভালোভাবে এর নগদ ব্যবস্থাপনা করে অর্থাৎ কোম্পানিটি কতো ভালোভাবে এর দেনাগুলো পরিশোধ এবং এর পরিচালনার খরচগুলো বহন করার জন্য নগদ অর্থ আয় করে এই বিবৃতিটি সেটাই পরিমাপ করে। তিনটি প্রধান আর্থিক বিবৃতির একটি হিসেবে এটা ব্যালেন্স শীট এবং ইনকাম স্টেটমেন্ট বা আর্থিক বিবৃতির পরিপূরক।

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কিভাবে ব্যবহৃত হয়?

ক্যাশ ফ্লো স্টেটমেন্টটি কিভাবে একটি কোম্পানির কাজগুলো চলছে, কোথা থেকে টাকা আসছে এবং কিভাবে টাকা ব্যয় হচ্ছে তারই একটি পূর্ণাঙ্গ ছবি আঁকে। এটা স্টেটমেন্ট অফ ক্যাশ ফ্লো নামেও পরিচিত।
এই বিবৃতিটি কোম্পানির কাজের খরচগুলো বহন করা এবং এর দেনাগুলো পরিশোধের জন্য কতোটা নগদ আছে এর পাওনাদারদের সেটা নির্ধারণ করতে সাহায্য করে। ক্যাশ ফ্লো স্টেটমেন্ট একইভাবে বিনিয়োগকারীদের জন্যও গুরুত্বপূর্ণ কারণ এটা তাদেরকে একটি কোম্পানির আর্থিক ভিত্তি কতোটা মজবুত তা ব্যক্ত করে। অর্থাৎ তারা তাদের বিনিয়োগ সম্পর্কে আরও ভালো এবং অর্থপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ  করতে এই বিবৃতিটি ব্যবহার করতে পারেন।
তাই আপনি একটি ব্যবসার মালিক, পাওনাদার বা বিনিয়োগকারী যাই হোন না কেনো এই বিবৃতিটি ব্যবহার করে আপনি কোম্পানিটির নগদের অবস্থা জানতে পারবেন।

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কেনো গুরুত্বপূর্ণ?

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট একটি নির্দিষ্ট সময়ের জন্য একটি কোম্পানির নগদের অন্তঃপ্রবাহ এবং বহিঃপ্রবাহ পরিমাপ করে। কোম্পানিটির নগদ অবস্থান সম্পর্কে এমন বিস্তারিত তথ্য শুধু কোম্পানিটি বা এর আর্থিক বিশ্লেষকদের স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরী করতেই সাহায্য করে না বরং কোম্পানিটির জন্য প্রয়োজনীয় সর্বোত্তম নগদের মাত্রা এবং চলমান মূলধনের পরিমাণ বিশ্লেষণ করতেও সাহায্য করে।

নগদের উৎস এবং নগদের ব্যবহার তিনটি শ্রেণীর অধীনে ভাগ করা হয়। সেগুলো হলো: 

পরিচালনা কার্যাবলী থেকে ক্যাশ ফ্লো:

এই অংশটি গুরুত্বপূর্ণ কারণ এটা ব্যবসার প্রধান কার্যাবলী যেমন :পণ্যের বেচাকেনা, সেবা প্রদান ইত্যাদি থেকে নগদ প্রবাহের প্রতি আলোকপাত করে। পরিচালনা কার্যাবলী বা অপারেটিং এক্টিভিটিস মধ্যে রয়েছে পণ্য এবং সেবার বিক্রয় থেকে প্রাপ্য সুদ পরিশোধ, আয় কর পরিশোধ, উৎপাদনে ব্যবহৃত পণ্য, সেবাগুলোর জন্য সরবরাহকারীদের মূল্য পরিশোধ, কর্মচারীদের বেতন, মজুরি পরিশোধ, ভাড়া পরিশোধ এবং অন্য যেকোন ধরনের পরিচালনা কার্যাবলী।

বিনিয়োগ কার্যাবলী থেকে ক্যাশ ফ্লো:

নগদ প্রবাহ বিবৃতির এই অংশটি গুরুত্বপূর্ণ কারণ এটা কোম্পানির মূলধন  ক্রয় এবং বিক্রয়ের বিস্তারিত বর্ণনা দেয় অর্থাৎ কোম্পানির ব্যালেন্স শীট অনুসারে যে সম্পদগুলোর উপকারী জীবন এক বছরের চেয়ে বেশী। বিনিয়োগ কার্যাবলীর মধ্যে পড়ে, কোম্পানির বিনিয়োগগুলো থেকে নগদের যেকোন ধরনের উৎস এবং ব্যবহার। সম্পদের ক্রয় বা বিক্রয়, ঋণদাতাদের কাছে পরিশোধকৃত ঋণ, মার্জার বা একুইজেশনের সাথে জড়িত কোন পরিশোধ এই শ্রেণীর মধ্যে পড়ে। সংক্ষেপে বললে সম্পদ, যন্ত্রপাতি বা বিনিয়োগে পরিবর্তন, বিনিয়োগ কার্যাবলী থেকে ক্যাশের সাথে সম্পর্কিত।

অর্থায়ন কার্যাবলী থেকে ক্যাশ ফ্লো:

ক্যাশ ফ্লো স্টেটমেন্টের এই অংশটি গুরুত্বপূর্ণ কারণ এটি কোম্পানির শেয়ার, বেচাকেনা এবং ঋণ অর্থায়নের পরিশোধ এবং অন্যান্য দিকগুলো বিবেচনায় আনে। অর্থাৎ এটা কোম্পানির নগদ প্রবাহের সেই অংশ যা কোম্পানির অর্থায়নে ব্যবহৃত নীট নগদ প্রবাহকে প্রতিফলিত করে। অর্থায়ন কার্যাবলী থেকে ক্যাশের অন্তর্ভূক্ত হলো ব্যাংক, বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাপ্ত নগদ এবং যেভাবে শেয়ারধারণকারীদেরকে নগদ পরিশোধ করা হয়। এর মধ্যে পড়ে কোম্পানিটির পরিশোধ করা যেকোন ধরনের লভ্যাংশ, শেয়ার পুনঃক্রয়ের মূল্য পরিশোধ এবং ঋণ মূলধনের পরিশোধ।

কিভাবে একটি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ

চলুন এবার আরও বিস্তারিতভাবে আলোচনা করা যাক,কিভাবে একটি নগদ প্রবাহ বিবৃতি ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ । একটি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট নিম্নোলিখিতভাবে একটি ব্যবসার জন্য অপরিসীম গুরুত্ব বহন করে:

১. স্বল্পমেয়াদী পরিকল্পনা
২. ব্যয় কার্যক্রমের বর্ণনা
৩. অতিরিক্ত নগদ তৈরী
৪. নগদ পরিকল্পনার ফলাফলগুলো ব্যক্ত করে
৫. নগদ ভারসাম্যের সর্বোত্তম মাত্রা জানায়
৬. চলতি মূলধনের বিশ্লেষণ
৭. দূর্যোগ ব্যবস্থাপনা
৮. দীর্ঘমেয়াদী পরিকল্পনা
৯. অত্যাবশ্যক কার্যাবলীর অগ্রাধিকার
১০. খরচ কমানো এবং অপচয় রোধ

আসুন, এবার প্রত্যেকটি বিষয় আলাদাভাবে আলোচনা করা যাক।

১. স্বল্পমেয়াদী পরিকল্পনা

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট একটি ব্যবসার স্বল্পমেয়াদী পরিকল্পনায় এবং নগদ ব্যবস্থাপনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। প্রত্যেকটি ব্যবসার অবশ্যই একটা নির্দিষ্ট পরিমাণ নগদ তহবিল রাখা উচিত যাতে হুট করে কোনো প্রয়োজন দেখা দিলে বা বিভিন্ন দৈনন্দিন প্রয়োজন মেটাতে কোন সমস্যা না হয়। ক্যাশ ফ্লো স্টেটমেন্ট আর্থিক ব্যবস্থাপককে আগের নগদ অন্তঃপ্রবাহ এবং বহিঃপ্রবাহের তথ্য ব্যবহার করে তাড়াতাড়ি বর্তমান নগদ প্রবাহ খুঁজে বের করতে সাহায্য করে । ফলে দ্রুত সেই নগদ টাকা প্রয়োজন অনুযায়ী কাজে লাগানো যায়।

উদাহরণস্বরূপ, একটি কোম্পানির হঠাৎ করে বিভিন্ন প্রয়োজন দেখা দিতে পারে যার ফলে নগদ টাকার দরকার হয় যেমন: বেতন পরিশোধ, মজুরি পরিশোধ, দেনা পরিশোধ, কোম্পানি পরিচালনার জন্য বিভিন্ন ধরনের খরচ প্রভৃতি।

২. ব্যয় কার্যক্রমের বর্ণনা

একটি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট একটি কোম্পানির বিভিন্ন ধরনের ব্যয়ের সম্পূর্ণ চিত্র চমৎকারভাবে ফুটিয়ে তুলে। যেমন আপনার কোম্পানি একটি ঋণ নিয়েছে এবং সেই ঋণের মূল অংকটি পরিশোধ করেছে। এই লেনদেনটি আপনার ব্যবসার লাভ এবং ক্ষতির হিসাব বা প্রফিট এন্ড লস এ্যাকাউন্টে উল্লেখ থাকবেনা বরং এটা নগদ প্রবাহ বিবৃতিতে উল্লেখ থাকবে।
এমনও হতে পারে যে, আপনার ব্যবসা হয়তো লাভ করেছে যা প্রফিট এন্ড লস এ্যাকাউন্টে উল্লেখ আছে কিন্তু ঋণের মূল অংকটি পরিশোধের পর ব্যবসাটির আর কোনো নগদ প্রবাহ অবশিষ্ট নেই। এমন পরিস্থিতিতে হঠাৎ কোনো প্রয়োজন দেখা দিলে  আপনার ব্যবসার সেই প্রয়োজন মেটানোর জন্য কোন নগদ টাকা থাকবে না। ক্যাশ ফ্লো স্টেটমেন্টই আপনাকে এই পরিস্থিতি সনাক্ত করতে সাহায্য করবে।

৩. অতিরিক্ত নগদ তৈরী

প্রত্যেক ব্যবসাই লাভ করার লক্ষ্য নিয়ে সামনের দিকে এগিয়ে যায়। তবে এটা ভুলে গেলে চলবেনা যে লাভ করা ছাড়াও নগদ তৈরীর আরও অনেক উপায় আছে । এই উপায়গুলো আপনি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট থেকে খুঁজে পেতে পারেন। পক্ষান্তরে, আপনি যদি শুধুই প্রফিট এন্ড লস এ্যাকাউন্টে মনোনিবেশ করেন তবে আপনার জন্য নগদ তৈরীর উপায় খুঁজে বের করাটা কঠিন হয়ে যাবে।
যেমন আপনি আপনার পাওনা টাকাগুলো গ্রাহকদের কাছ থেকে দ্রুত সংগ্রহ করে, দক্ষতার সাথে ইনভেন্টরি ব্যবহার করে প্রভৃতি উপায়ে অতিরিক্ত নগদ তৈরী করতে পারবেন।

৪. নগদ পরিকল্পনার ফলাফলগুলো ব্যক্ত করে

ব্যবসাগুলো সাধারণত  নগদ পরিকল্পনা করে থাকে তাদের প্রকল্পগুলো সফল কিনা তা নিশ্চিত করার জন্য। একটি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট আপনাকে আসল ক্যাশ ফ্লো ফলাফলগুলোর সাথে পরিকল্পিত ক্যাশ ফ্লো সংখ্যাগুলোর তুলনা করার মাধ্যমে কোম্পানিটির নগদ পরিকল্পনাগুলো আসলেই কার্যকর কিনা তা বিশ্লেষণ করতে সাহায্য করবে । এভাবে আপনি আপনার কোম্পানির ক্যাশ ফ্লো স্টেটমেন্ট এবং নগদ বাজেটের মধ্যে তুলনা করে ভবিষ্যতে আরও নগদ টাকা লাগবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন এবং আরও ভালো পরিকল্পনা করতে পারবেন।
ধরা যাক আপনার কোম্পানি ধারণা করেছিলো যে,  কোনো মাসে মূলধন সম্পদের ওপর খরচ হবে ২০ হাজার টাকা কিন্তু আসলে খরচ হলো ৩০ হাজার টাকা। ধারণাকৃত এবং আসল খরচের মধ্যে এইরকম  পার্থক্য  কোম্পানির চিহ্নিত করা উচিত এবং সে অনুযায়ী পদক্ষেপও নেয়া উচিত।

৫. নগদ ভারসাম্যের সর্বোত্তম মাত্রা জানায়

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট আপনাকে আপনার কোম্পানির নগদ ভারসাম্যের সর্বোত্তম মাত্রা জানায়। আপনাকে অবশ্যই কোম্পানিটির নগদ ভারসাম্যের সর্বোত্তম মাত্রা জানতে হবে কারণ কোম্পানিটিতে নগদ অর্থ পড়ে আছে কিনা,তহবিল উদ্বৃত্ত আছে কিনা বা নগদের ঘাটতি আছে কিনা । নগদের আসল অবস্থাটি জানার পর আপনার কোম্পানির ব্যবস্থাপকরা সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারবেন।
ধরা যাক, নগদ উদ্বৃত্ত আছে এবং তহবিল  পড়ে আছে। সেক্ষেত্রে কোম্পানিটি উদ্বৃত্ত বা বাড়তি নগদ অর্থ বিনিয়োগ করতে পারবে, যদি নগদের ঘাটতি থাকে তবে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে এই ঘাটতি পূরণ করতে আপনি বাহির থেকে যেমন: কোন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বা বিনিয়োগকারীর কাছ থেকে কোন ঋণ নিবেন কিনা।

৬. চলতি মূলধনের বিশ্লেষণ

চলতি মূলধন হলো পরিচালনা কার্যাবলী থেকে ক্যাশ ফ্লো উপাদান যা কোম্পানিটির ক্যাশ ফ্লো বা নগদ প্রবাহকে প্রভাবিত করতে পারে। সেজন্য বিনিয়োগকারীদের কোম্পানির চলতি মূলধনের গতিবিধি সম্পর্কে সচেতন হওয়া উচিত।
উদাহরণস্বরূপ, ক্যাশ ফ্লো স্টেটমেন্ট থেকে আপনি জানতে পারলেন যে, আপনার কোম্পানিটিতে নগদের ঘাটতি আছে। তবে আপনি বিল পরিশোধের সময় বাড়িয়ে অর্থাৎ বিল কিছু সময় পরে পরিশোধ করে কোম্পানির নগদ সংরক্ষণ করতে পারেন। আপনি দেনাদারদের কাছ থেকে প্রাপ্য টাকা আদায়ের সময় কমিয়ে কোম্পানির নগদের অন্তঃপ্রবাহ বাড়াতে পারেন, এবং পণ্য কেনায় দেরী করেও নগদ সংরক্ষণ করতে পারেন।

৭. দূর্যোগ ব্যবস্থাপনা

যেহেতু  ক্যাশ ফ্লো স্টেটমেন্ট ব্যবসায় শেয়ারধারণকারীদের বা বিনিয়োগকারীদের নগদের উদ্বৃত্ত বা ঘাটতি আছে কিনা সে সম্পর্কে ধারণা দেয় তাই এই বিবৃতিটি দূর্যোগ ব্যবস্থাপনায়  সাহায্য করতে পারে। যদি একজন ব্যবস্থাপক ভবিষ্যতে কোম্পানির জন্য একটি সম্ভাব্য নগদ ঘাটতি চিহ্নিত করতে পারেন তবে তিনি এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলো নিতে পারবেন। এটা কোম্পানির নির্ধারিত লক্ষ্য অর্জনের ক্ষমতা বাড়াতে একটি বিশাল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

৮. দীর্ঘমেয়াদী পরিকল্পনা

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট যেমন একটি কোম্পানির স্বল্পমেয়াদী পরিকল্পনায় সাহায্য করে তেমন দীর্ঘমেয়াদী পরিকল্পনায়ও সাহায্য করে। সঠিক দীর্ঘমেয়াদী পরিকল্পনার ওপর একটি কোম্পানির বৃদ্ধি নির্ভর করে । একটি ক্যাশ ফ্লো স্টেটমেন্ট ব্যবস্থাপকদেরকে নির্দিষ্ট এবং বাস্তবায়নযোগ্য পরিবর্তনগুলো সনাক্ত করতে সাহায্য করে। এই পরিবর্তনগুলো ক্রমান্বয়ে খুব ভালোভাবে কোম্পানিটিকে একটি শক্তিশালী আর্থিক অবস্থানে পৌঁছে দিতে পারবে।
যেমন, নির্ধারিত বা আনুমানিক নগদ প্রবাহ কোম্পানির ব্যবস্থাপকদেরকে র্দীঘমেয়াদী ঋণ পরিশোধের সম্ভাবনা সনাক্ত করতে সাহায্য করে কারণ এটা নগদের প্রাপ্যতার ওপর নির্ভর করে।

৯. অত্যাবশ্যক কার্যাবলীর অগ্রাধিকার

 নগদ প্রবাহ বিবৃতি কোম্পানির ব্যবস্থাপকদেরকে স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনায় সাহায্য করার ফলে  তারা বিভিন্ন ধরনের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী সমস্যাগুলো সনাক্ত করতে পারে। সেই অনুযায়ী অত্যাবশ্যক কাজগুলোকে তারা অগ্রাধিকার দিতে পারে।

১০. খরচ কমানো এবং অপচয় রোধ

ক্যাশ ফ্লো স্টেটমেন্ট আপনাকে নির্দিষ্ট কোন  প্রকল্প , কৌশল কাজ করছে কিনা  নাকি আরও উন্নয়নের প্রয়োজন বা বাদ দেয়া প্রয়োজন সেটা খুঁজে বের করতে সাহায্য করে। এভাবে নগদ প্রবাহ বিবৃতি খরচ কমাতে এবং অপচয় রোধ করতে সাহায্য করবে।

শেষ কথা

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, ক্যাশ ফ্লো স্টেটমেন্ট কি? এটি ব্যবসার জন্য কতটুকু গুরুত্বপূর্ণ? তাই আর দেরী না করে আপনার ব্যবসার উন্নতির জন্য ক্যাশ ফ্লো স্টেটমেন্টটি যথাযথভাবে ব্যবহার করুন। হিসাবপাতি একটি অসাধারণ অ্যাপ যা আপনাকে আপনার ব্যবসার সব হিসাব নির্ভুল রাখতে এবং ক্যাশ ফ্লো স্টেটমেন্টসহ বিভিন্ন ধরনের আর্থিক বিবৃতি তৈরী করতে সাহায্য করবে।

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।