আপনার কি একটি হিসাব রাখার অ্যাপ প্রয়োজন?

হিসাবপাতি - আপনার কি একটি হিসাব রাখার অ্যাপ প্রয়োজন
ব্যবসা করলে ব্যবসার হিসাবনিকাশ তো রাখতেই হয়। আপনি ছোট ব্যবসায়ী হন আর বড় ব্যবসায়ী, হিসাবটা কিন্তু সবাই কমবেশি রাখি। মানে ব্যবসায়ী মাত্রই আপনাকে হিসাব কষতে হবে। তবে এখানে বড় প্রশ্ন হলো, ছোট ব্যবসার হিসাব আপনি কোথায় এবং কীভাবে কষছেন বা রাখছেন?
একজন ব্যবসায়ী হিসেবে ব্যবসার হিসাব রাখার জন্য আপনি হাতে লেখার বই-খাতা বা ডায়েরি, কমপিউটার বা ক্লাউডভিত্তিক স্প্রেডশিট কিংবা কোনো আধুনিক হিসাবরক্ষণ সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এখন আপনি গতানুগতিক এক বা একাধিক হাতে লেখার টালিখাতা ব্যবহার করবেন নাকি জমাখরচের ডিজিটাল খাতা হিসেবে কোনো হিসাব রাখার অ্যাপ বা হিসাবরক্ষণ সফটওয়্যার ব্যবহার করবেন?
হিসাবরক্ষণ সফটওয়্যার কী, একজন ছোট ব্যবসায়ী হিসেবে আপনার কি একটি হিসাব রাখার অ্যাপ প্রয়োজন? ছোট ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে তৈরি হিসাবরক্ষণ সফটওয়্যার বা অ্যাপ কোনটি? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতেই আমাদের এই ব্লগ।

ব্লগে যা থাকছে-

ছোট ব্যবসায়ীরা হিসাবটা রাখবেন কোথায়?

ধরুন, আপনার একটি ছোট ব্যবসা আছে এবং আপনি আপনার ব্যবসা পরিচালনা করতে কোনো কিতাব বা খাতা ব্যবহার করেন না। তাহলে এই ব্লগটি বিশেষভাবে আপনার জন্যই লিখা হয়েছে। আর যদি ব্যবসার হিসাব কিতাব, খাতা বা টালিখাতায় সংরক্ষণ করেও থাকেন তবুও আপনার জন্যই এই লেখা! কীভাবে? চলুন দেখি-
  • প্রথম কথা হলো, আপনার ব্যবসা এখন ছোট হলেও এর ভবিষ্যৎ পরিধি আপনার উপরেই নির্ভর করছে। তাই ছোট ব্যবসার ক্ষেত্রে হিসাবরক্ষণ সবসময়ই একটি বড় চ্যালেঞ্জ। আপনি যদি আপনার ব্যবসার আর্থিক লেনদেন ও খরচের হিসাব না রাখেন এবং অনুমাননির্ভর সিদ্ধান্ত দিয়ে ব্যবসা পরিচালনা করেন তাহলে কী হবে?
  • এই প্রশ্নের উত্তর হলো– তেমন কিছু্ই হবে না! প্রথমে আপনার ব্যবসায় হলুদ বাতি (ধীরগতি) জ্বলবে, তারপর ব্যবসায় লাল বাতি (বন্ধ বা থেমে যাওয়া) জ্বলবে! এই করুণ পরিণতি কোনো ব্যবসায়ীর কাম্য হতে পারে না। তাই আপনার ব্যবসায় সবুজ বাতি (চলছে ও চলবে) যাতে জ্বলতে থাকে সেটা নিশ্চত করতে হলে হিসাবরক্ষণ অত্যন্ত জরুরি।
  • আর দ্বিতীয় কথা হলো, আপনি তথ্যপ্রযুক্তির এই যুগে এসেও যদি খাতা-কলম, কিতাব বা টালিখাতায় লিখে ব্যবসার আর্থিক লেনদেনের ডেটা সংরক্ষণ করেন, সেটাও কাম্য নয়। তাই আগেই বলেছি, ব্যবসার হিসাবনিকাশ না রাখলে কিংবা গতানুগতিক কিতাবে বা খাতায় লিখে সংরক্ষণ করলে এই ব্লগ বা লেখা আপনার জন্য বিশেষভাবে জরুরি!

হিসাব রাখার অ্যাপ বা হিসাবরক্ষণ সফটওয়্যার কী?

হিসাবরক্ষণ সফটওয়্যার হলো, ব্যবসার সকল ধরনের অর্থিক লেনদেনের হিসাব রেকর্ড করে সংরক্ষণ করার এবং প্রয়োজনে সেগুলোর রিপোর্ট দেখে ব্যবসার অর্থিক অবস্থা বোঝার একটি একক প্ল্যাটফর্ম।

এই সফটওয়্যারের মাধ্যমে আপনি আপনার ব্যবসার যেকোনো লেনদেনের হিসাব রাখতে পারবেন, বিভিন্ন মেয়াদের রিপোর্ট দেখতে পারবেন, কাস্টমার ও সাপ্লায়ারদের কন্টাক্ট ও বাকির হিসাব রাখতে পারবেন, লেনদেনের চালান বা ইনভয়েস তৈরি ও শেয়ার করতে পারবেন, ব্যবসার খরচ ট্র্যাক করতে পারবেন, ব্যবসার মূলধন বা ব্যালেন্স চেক করতে পারবেন এবং প্রয়োজনে একাধিক ব্যবহারকারী বা ইউজার সুবিধা নিতে পারবেন। এবং এই সকল কাজ আপনি একটি প্ল্যাটফর্মেই সম্পন্ন করবেন!

একটি ভালো মানের হিসাবরক্ষণ সফটওয়্যারের ব্যবহার আপনাকে আপনার ব্যবসার প্রতিটি হিসাব গুছিয়ে এবং নির্ভুলভাবে রাখতে শুধু সাহায্যই করবে না, এটি আপনাকে বাধ্যও করবে! আর এটাই হিসাবরক্ষণ সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের আসল ম্যাজিক!

আপনার কি একটি হিসাব রাখার অ্যাপ প্রয়োজন?

সারা বিশ্বের বেশিরভাগ ছোট ও মাঝারি ব্যবসায়ীরা এখন আধুনিক হিসাবরক্ষণ সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের দিকে ঝুঁকছে। ছোট ব্যবসায়ীরা তাদের সময়, শ্রম ও ব্যবসা পরিচালনার খরচ কমাতে হিসাবরক্ষণ সফটওয়্যারগুলোর উপর তাদের আস্থা রাখছে। কুইকবুকস অনলাইন, জিরো, ফ্রেশবুকস, ওয়েভ ইত্যাদি হিসাবরক্ষণ সফটওয়্যার বা অ্যাকাউন্টিং সফটওয়্যারের তুমুল জনপ্রিয়তা তাই প্রমাণ করে। ২০২৪ সালে এসে আপনিও বা পিছিয়ে থাকবেন কেনো? আপনিও চাইলেই আপনার ব্যবসার হিসাব রাখার জন্য আধুনিক একটি হিসাবরক্ষণ সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

অনেক ছোট ব্যবসায়ী হাতে লেখা একাধিক খাতা বা ডায়েরিতে দৈনন্দিন হিসাব রাখায় অভ্যস্ত হয়ে গেছেন। কিন্তু এখন সময় এসেছে ব্যবসার হিসাবরক্ষণের এই সময়সাপেক্ষ প্রথাগত পদ্ধতি থেকে বের হয়ে নতুনত্বে আস্থা রাখার। কারণ, বাংলাদেশেও এখন সহজ ও সাবলীল ভাষায় পরিচালিত ভালো মানের হিসাবরক্ষণ সফটওয়্যারের কদর বাড়ছে।

এই সফটওয়্যারগুলো বিভিন্ন ছোট কারখানা, ইন্টারনেট ব্যবসায়ী, কেবল বা ডিস ব্যবসায়ী, ফ্যাশন হাউস ব্যবসায়ী, ডিপার্টমেন্টাল স্টোর ব্যবসায়ী, গাড়ি ব্যবসায়ী, ই-কমার্স ব্যবসায়ী, ঔষুধের দোকান, পাড়া মহল্লার মুদি দোকান থেকে শুরু করে বিভিন্ন খুচরা ও পাইকারি বিক্রেতারাও ব্যবহার করতে পারেন। তাই একজন ছোট ব্যবসায়ী হিসেবে আপনার ব্যবসা এবং সময় উপযোগী একটি হিসাবরক্ষণ সফটওয়্যার ব্যবহার করা এখন সময়ের দাবি।

ছোট ব্যবসার জন্য ভালো হিসাব রাখার অ্যাপ কি আছে?

হ্যাঁ, অ্যবশ্যই আছে। তবে উপরে আমরা যে কয়েকটি হিসাবরক্ষণ সফটওয়্যারের নাম উল্লেখ করেছি সেগুলো বড় ব্যবসার জন্য বিশ্বমানের সফটওয়্যার। বর্তমানে আমাদের দেশেও ছোট ব্যবসায়ীদের চাহিদার কথা মাথায় রেখে এবং তাদের জন্যই বিশেষায়িত হিসাবরক্ষণ অ্যাপ্লিকেশন পাওয়া যায়। যেগুলোতে ভাষা হিসেবে বাংলা এবং ইংরেজি দুটোই থাকছে। এর পাশাপাশি বাংলাদেশের ব্যবসায়িক কালচার বা সংস্কৃতিতে যে বিষয়গুলো বহুল পরিচিত সেগুলোও এই অ্যাপগুলোতে রাখা হয়। এমন কিছু হিসাবরক্ষণ অ্যাপ, যেমন- হিসাবপাতি, হিসাবী, টালিখাতা ইত্যাদি।

জমাখরচের ডিজিটাল খাতা হিসাবপাতি!

বাংলাদেশের ছোট ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে তৈরি একটি জনপ্রিয় হিসাবরক্ষণ সফটওয়্যার হলো ‘হিসাবপাতি’। মোবাইল এবং ওয়েব দুটো ভার্সনেই সমান কার্যকর এই অ্যাপটি ছোট ব্যবসার হিসাব রাখার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। হিসাবপাতি অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করা যায়। এবং অ্যাপটি ইন্সটল করে এর বেসিক প্যাকেজটি ফ্রিতে ব্যবহার করা যায়! এবার চলুন দেখি কেনো হিসাবপাতি ছোট ব্যবসায়ীদের জন্য সেরা একটি হিসাবরক্ষণ অ্যাপ-

ছোট ব্যবসার হিসাবরক্ষণে হিসাবপাতি কেনো সেরা!

ব্যবসার হিসাব রাখার জন্য একটি হিসাবরক্ষণ অ্যাপে আস্থা রাখার আগে আপনাকে কিছু বিষয় জেনে নিতে হবে । প্রথমেই আপনাকে জানতে হবে, যে বিষয়গুলো জেনে ছোট ব্যবসার জন্য হিসাবরক্ষণ অ্যাপ নির্বাচন করবেন

  • অ্যাপটি মোবাইল ও ওয়েব দুটো ভার্সনেই ব্যবহার করা যায় কিনা?
  • মোবাইল অ্যাপেই সকল কাজ সম্পন্ন করা যায় কিনা?
  • সাধারণ ব্যবহারকারীদের জন্য অ্যাপটি চালানোর সহজ পদ্ধতি ও সহজ ভাষা থাকাটা খুব জরুরি। অ্যাপ ব্যবহার করতে যেন আলাদা ট্রেনিং না লাগে!
  • ডেটা সিকিউটির পুরো দায়িত্ব নিচ্ছে কিনা?
  • সবচেয়ে বড় কথা, অ্যাপটি আপনার ক্ষুদ্র ব্যবসার জন্য বিশেষভাবে তৈরি কিনা?
  • অ্যাপটি সাবস্ক্রিপশন ফি আপনার হাতের নাগালে কিনা?

কেনো হিসাবপাতি’তে আস্থা রাখবেন?

ছোট ব্যবসায়ীরা কেনো হিসাবপাতি অ্যাপটিতে তাদের হিসাব রাখবেন সেটা বুঝতে তিনটি বিষয় উপস্থাপন করা প্রয়োজন। এই তিনটি বিষয় জানলেই আপনি বুঝতে পারবেন কেনো হিসাবরক্ষণ অ্যাপ হিসেবে হিসাবপাতি’কে নির্বাচন করা উচিত?

০১. সহজ ব্যবহারবিধি
০২. ছোট ব্যবসায়ীদের জন্য বিশেষায়িত ফিচার
০৩. সুলভ সাবস্ক্রিপশন ফি

হিসাবপাতি’র ব্যবহারবিধি ছোট ব্যবসায়ীদের জন্য সহজ:

  • হিসাবপাতি সফটওয়্যারটির ইন্টারফেস সহজ, সাবলীল এবং মোবাইল বান্ধব। যেকোনো ছোট ব্যবসায়ী খুবই সীমিত প্রযুক্তি জ্ঞান নিয়ে অ্যাপটি চালাতে পারবেন। এর জন্য কোনো ধরনের প্রশিক্ষণ দরকার পড়বে না।
  • হিসাবপাতি অ্যাপটিতে আছে সহজ বাংলা ও ইংরেজি উভয় ভাষায় কাজ করার সুবিধা। ব্যবসায়ীরা তাদের প্রয়োজন অনুযায়ী ভাষা নির্বাচন করতে পারবেন।
  • এই হিসাবরক্ষণ সফটওয়্যারটি স্মার্টফোন, ট্যাব এবং কমপিউটারে সহজেই ব্যবহারযোগ্য। চাইলেই আপনি আপনার স্মার্টফোনে অ্যাপটি ইন্সটল করে ব্যবসার সকল হিসাব রাখতে পারবেন।
  • অ্যাপটি অনলাইন কিংবা অফলাইন, দুই মোডেই ব্যবহার করা যায়। ফলে আপনি বাসা, অফিস, দোকান বা যেকোনো স্থান থেকে ইন্টারনেট না থাকলেও ব্যবসার হিসাব আপডেট করতে পারবেন। পরে আপনি যখনই ইন্টারনেটের আওতায় ডিভাইসি আনবেন, তখনই অফলাইনে ইনপুট করা সকল ডেটা সিঙ্ক করে সার্ভারে সেভ হয়ে যাবে।

ছোট ব্যবসায়ীদের জন্য আছে ইউনিক সব ফিচার:

  • হিসাবপাতি’তে আছে আনলিমিটেড পণ্য যোগ করার অপশন এবং সকল পণ্য প্রয়োজন অনুযায়ী সার্চ করার সুবিধা।
  • সাপ্লায়ার এবং কাস্টমারদের যোগাযোগের নম্বর ও লেনদেনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে ‘পার্টিস’ ফিচারটিতে।
  • ক্রেতা-বিক্রেতার সাথে আস্থার সাথে নির্ভুল লেনদেন যেমন করা যায়, তেমনি বকেয়া বাকির হিসাব আপডেট রাখার জন্য আছে বাকির মেসেজ দেয়ার আপশন।
  • পার্টি ও পণ্য অনুযায়ী দৈনন্দিন, সাপ্তাহিক, মাসিক ও বার্ষিক রিপোর্টের পিডিএফ এবং এক্সেল ফাইল শেয়ার করার সুবিধা।
  • ডেটা সিঙ্ক এবং ডেটা ভেরিফাই করার অপশন থাকায় হিসাবপাতি’তে নেই ব্যবসায়ী ডেটা হারানোর ভয়।
  • ব্যবসার ব্যয় পরিচালনার জন্য আছে আলাদা অপশন, যাতে করে ব্যবসার খরচে নিয়ন্ত্রণ রেখে মুনাফা বাড়ানো সহজ হয়।
  • লেনদেনের চালান বা ইনভয়েস প্রিন্ট করার অপশন তো থাকছেন, তার সাথে আছে নিজের পছন্দ মতো কাস্টমাইজ ইনভয়েস তৈরি করার সুবিধা।

হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি তিনটি সুলভ প্যাকেজে বিভক্ত:

হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি বা মূল্য খুব কম। ছোট ব্যবসায়ীরা তাদের ব্যবসার হিসাব খাতা কলমে বা টালিখাতায় রাখতে প্রতি মাসে যে খরচ করেন এই খরচ তার চেয়েও কম! তিনটি মেয়াদে তিনটি সুলভ প্যাকেজ-

  • ০১. বেসিক প্যাকেজ: বেসিক প্যাকেজটি সম্পূর্ণ ফ্রি!
  • ০২. প্রিমিয়াম প্যাকেজ: প্রিমিয়াম প্যাকেজের মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা। এবং বাৎসরিক সাবস্ক্রিপশনে আছে ১৭% ডিসকাউন্ট! এতে এক বছরে খরচ পড়বে মাত্র ৯৯৯ টাকা!
  • ০৩. বিজনেস প্যাকেজ: বিজনেস প্যাকেজর মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ১৯৯ টাকা! এবং বাৎসরিক সাবস্ক্রিপশনে প্রিমিয়ামের মতোই আছে ১৭% ডিসকাউন্ট! তাই এক বছরে খরচ পড়ছে মাত্র ১৯৯০ টাকা!

গুগল প্লে স্টোর থেকে আজই হিসাবপাতি অ্যাপটি ডাউনলোড করে ফ্রিতে বেসিক প্যাকেজটি ব্যবহার করে দেখতে পারেন। যদি আপনার ব্যবসার হিসাবনিকাশ রাখাতে অ্যাপটি ভূমিকা রাখতে পারে তাহলে স্বল্প দামে যেকোনো মেয়াদের একটি সাবস্ক্রিপশন প্যাকেজ কিনে ফেলুন।

শেষকথা-

ভালো একটি হিসাব রাখার অ্যাপ আপনার প্রয়োজন

দেখুন, আপনি যতোই ক্ষুদ্র ব্যবসায়ী, ছোট ব্যবসায়ী বা মাঝারি ব্যবসায়ী হয়ে থাকেন না কেনো, বর্তমান সময়ে ব্যবসার সকল দিক সামলাতে হলে একটি ভালো হিসাবরক্ষণ অ্যাপ ব্যবহার করতেই হবে। খাতা কলমে লিখে বা টালিখাতা সামলে আপনি প্রতিদিন যে সময় ও শ্রম ব্যয় করেন সেটা কিন্তু অন্য ব্যবসায়ীরা করছে না। তাহলে কেনো আপনি নিজেকে পিছিয়ে রাখবেন?

জমাখরচের ডিজিটাল খাতায় হিসাব রাখার শুরুতে সামান্য জড়তা সকলেরই থাকে। কিন্তু কিছুদিন ব্যবহার করার পরেই তারা হিসাব রাখার অ্যাপ বা সফটওয়্যারে অভ্যস্ত হয়ে পড়েন। তাই একবার শুরু করেই দেখুন না! কয়েকটি ক্লিকেই যখন সারাদিনের ব্যবসার হিসাব আপডেট হয়ে যাবে, তখন নিজেই হিসাবরক্ষণের এই প্রযুক্তির গুণগান গাইবেন!

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।