হিসাবপাতি’তে অনলাইন ব্যবসার হিসাব রাখার ৭টি সুবিধা

7 Benefits of Keeping Online Business Accounts with HishabPati

একটি মোবাইল বা ল্যাপটপকে কেন্দ্র করেই গড়ে উঠতে পারে একটি অনলাইন বা ই-কমার্স ব্যবসা! এখন আপনিই বলুন, যে ব্যবসার ভিত্তিই হলো মোবাইল বা ল্যাপটপের মতো আধুনিক ইলেকট্রনিক ডিভাইস, সেই ব্যবসার হিসাব খাতায়, ডায়েরিতে বা টালিখাতায় রাখলে কি চলে? তাই অনলাইন ব্যবসার হিসাব রাখুন এমন একটি প্ল্যাটফর্মে যেটা আপনার ব্যবসার চাহিদা বা প্রয়োজন বুঝে ডিজাইন করা হয়েছে।

যদিও খোঁজ করলে ছোট ব্যবসার হিসাব রাখার জন্য অনেক হিসাবরক্ষণ অ্যাপ আপনি পেয়ে যাবেন, তারপরও একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার পরামর্শ কেনো? কারণ, হিসাবপাতি অ্যাপটি ছোট ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে তৈরি এবং এই অ্যাপে অনলাইন ব্যবসার আর্থিক লেনদেনের ভিন্নতা বজায় রেখে হিসাব রাখা যায়। চলুন দেখি, হিসাবপাতি অ্যাপে অনলাইন ব্যবসার হিসাব রাখার সুবিধাগুলো কী কী?

এই ব্লগে যা থাকছে-

হিসাবপাতি’তে অনলাইন ব্যবসার হিসাব রাখার ৭টি সুবিধা:

হিসাবপাতি অ্যাপে আপনার অনলাইন ব্যবসার হিসাব নিকাশ রাখা শুরু করলেই কিছু পরিবর্তন আপনাকে সত্যি অবাক করবে! যেসকল ছোট ও মাঝারি ব্যবসায়ী ই-কমার্স বা অনলাইনেও তাদের ব্যবসা পরিচালনা করেন তারা এই পরিবর্তনগুলো আরও বেশি লক্ষ্য করতে পারবেন। কারণ তাদের অনেকেই আগে ম্যানুয়ালি ব্যবসার হিসাব রেখেছেন, তাই পার্থক্যটা তারা বেশি উপলব্ধি করবেন।
চলুন তাহলে জেনে নেই, ম্যানুয়াল খাতার পরিবর্তে জমাখরচের ডিজিটাল খাতায় হিসাব রাখার বাস্তবিক কিছু সুবিধা-

০১. প্রতি মাসে এক থেকে দুই দিন সময় বাঁচবে

আমেরিকা ভিত্তিক বিজনেস সফটওয়্যার কোম্পানি ‘ইনটিউট ইঙ্ক.’ এর গবেষণায় দেখা গেছে, যেসকল ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনার জন্য হিসাবরক্ষণ অ্যাপ ব্যবহার করেন তারা প্রতি মাসে প্রায় দুই দিন সময়ের কাজ কমিয়ে ফেলেন! এই বাড়তি সময়টা পূর্বে তারা ব্যয় করতেন খাতা কলমে বা ম্যানুয়াল কোনো পদ্ধতিতে লিখে হিসাব রাখার পেছনে। বর্তমানে এই সময়টা তারা ব্যবসা বৃদ্ধির বা নতুন আইডিয়া নিয়ে কাজ করার জন্য কাজে লাগাতে পারেন।
বাংলাদেশের ছোট ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে তৈরি করা হিসাবপাতি অ্যাপে অনলাইন ব্যবসার হিসাব রাখলে ব্যবহারকারীরা একি সুুবিধা পাবেন! ব্যবসার পরিধি বাড়াতে হলে নতুন নতুন সম্ভাবনা নিয়ে ভাবতে হয়। আর ভাবনার জন্য এই বাড়তি সময়টা কাজে লাগান।

  • হিসাবপাতি’র একাধিক ইউজার ফিচার: এই ফিচারের মাধ্যমে আপনি সেলসম্যান ও ম্যানেজার হিসেবে দুই ধরনের ইউজার বা ব্যবহাকারী যোগ করতে পারবেন। এটাও আপনার ব্যবসা পরিচালনার সময় কমাতে কাজে লাগবে।

০২. নির্ভুল ডেটা ২৫% পর্যন্ত উৎপাদনশীলতা বাড়াতে পারে

যেকোনো ব্যবসার তথ্যের নির্ভুলতা বা ডেটা অ্যাকুরেসি এখন বিশ্বজুড়ে আলোচিত বিষয়। হাতে লেখা টালিখাতায় আয়-ব্যয়, লাভ-ক্ষতি, বাকি বকেয়া, স্টক, ভ্যাট, ট্যাক্স, ডেলিভারি চার্জ ইত্যাদির হিসাব নির্ভুলভাবে রাখা প্রায় অসম্ভব।
ভুল হিসাবের কারণে ব্যবসা পড়তে পাবে বড় ক্ষতির মুখে। অপর দিকে নির্ভুল ডেটা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে যেমন সাহায্য করে, তেমনি ব্যবসার উৎপাদনশীলতা বাড়াতে পারে ২৫% পর্যন্ত! (আমেরিকা ভিত্তিক আইটি কোম্পানি ‘ফরেস্টার রিসার্চ’ এর গবেষণা)
হিসাবপাতি অ্যাপ ব্যবহার করে আপনিও আপনার ব্যবসার উৎপাদনশীলতা বাড়াতে পারেন। অ্যাপটির দুটি বিশেষ ফিচার আপনাকে দেবে নির্ভুল হিসাবের নিশ্চয়তা।

  • হিসাবপাতি’র অটো ডেটা সিঙ্ক: হিসাবপাতি অ্যাপটি অনলাইন ও অফলাইন দুই মোডেই কাজ করে। তাই আপনি যেখানেই থাকুন, মোবাইল বা ল্যাপটপ যে ডিভাইসেই সক্রিয় থাকুন, ব্যবসার হিসাব ইনপুট করা যাবে যে কোনো সময়। কারণ আপনার ব্যবহৃত ডিভাইসটি ইন্টারনেট সংযোগের আওতায় আসা মাত্র হিসাবপাতি’র অটো সিঙ্ক এর মাধ্যমে সকল ডেটা আপনার বিজনেস অ্যাকাউন্টে সেভ হয়ে যাবে।
  • হিসাবপাতি’র ভেরিফাই অপশন: মোবাইল, ল্যাপটপ বা অন্য কোনো ডিভাইস হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলেও আপনার ব্যবসার ডেটা থাকবে সুরক্ষিত। কারণ, আপনি আপানার আগের মোবাইল নম্বর দিয়ে অন্য যেকোনো ডিভাইস এর মাধ্যমে আপনার বিজনেস অ্যাকাউন্টে লগইন করা মাত্র পূর্বের সকল ডেটা সিঙ্ক হয়ে আপডেট হয়ে যাবে। তাই হিসাবপাতি’তে ডেটার নির্ভুলতা ও অভিন্নতা বজায় রাখা খুব সহজ।

০৩. হিসাবরক্ষণ অ্যাপ ৬৮% ব্যবহারকারীর সিদ্ধান্ত নেয়া সহজ করেছে

হিসাবরক্ষণ অ্যাপ ব্যবহারকারী ছোট ব্যবসায়ীদের মধ্যে ৬৮ শতাংশ তাদের ব্যবসায়িক সিদ্ধান্ত নিতে সুবিধা পেয়েছেন। সারাবিশ্বে জনপ্রিয় অ্যাকাউন্টিং সফটওয়্যার ‘কুইকবুক’ এর একটি জরিপে এমন তথ্য উঠে এসেছে। আর এটাই তো স্বাভাবিক, তাই না? আপনার কাছে যখন ব্যবসার প্রতিদিনের নির্ভুল হিসাব থাকবে তখন তো সিদ্বান্ত নেয়াটা সহজ হবেই।
হিসাবপাতি অ্যাপের ব্যবহারকারীরাও তথ্য নির্ভর সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এই সুবিধা পেয়ে আসছেন। এক্ষেত্রেও হিসাবপাতি’র কিছু ফিচারের কথা না বললেই নয়! যেমন-
হিসাবপাতি’র খরচ বা ব্যয় পরচালনা ফিচার: হিসাবপাতি’র খরচ ফিচারটির মাধ্যমে ব্যবসার খরচের গতিবিধি ট্র্যাক করা যায়। ফলে ব্যবসা পরিচালনার খরচ বিবেচনা করে যেকোনো সিদ্ধান্ত যেমন নেয়া যায়, তেমনি ব্যবসার জন্য বাজেট করা যায় সহজেই।
পার্টিস ফিচার: এই ফিচারের মাধ্যমে আপনি পার্টি অনুযায়ী লেনদেনের লাভ-ক্ষতি দেখতে পারবেন। মানে নির্দিষ্ট কাস্টমার ও সাপ্লায়ার অনুযায়ী লেনদেনের চিত্র বোঝা যাবে। ফলে কোন পার্টির সাথে লেনদেন কেমন হবে সেই সিদ্ধান্ত নেয়া সহজ হয়। যেমন- কোনো পার্টির সাথে হয়তো বাকিতে লেনদেন বন্ধ করতে হতে পারে!
রিপোর্টস ফিচার: রিপোর্টস ফিচারের মাধ্যমে আপনি যেকোনো পণ্য বা আইটেমের এবং যেকোনো পার্টির বিভিন্ন মেয়াদের রিপোর্ট দেখতে পারবেন। এই ফিচার যে আপানাকে ব্যবসায়িক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে তা বলার অপেক্ষাই রাখে না!
প্রতিটি লেনদেনের নোট: লেনদেনের নোট অপশনটি আপাত দৃষ্টিতে কম গুরুত্বপূর্ণ মনে হতে পারে। কিন্তু সঠিকভাবে কাজে লাগাতে পারলে এটি ছোট ব্যবসায়ীদের সিদ্ধান্ত নেয়ায় বড় ভূমিকা রাখতে পারে। কারণ লেনদেনের নোটে আপনি লেনদেন ও পার্টি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ইনপুট করে রাখতে পারেন।

০৪. গ্রাহকদের সন্তুষ্টি ২০% পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব

যে সকল ছোট ব্যবসায়ী তাদের অনলাইন ব্যবসার জন্য হিসাব রাখার অ্যাপ ব্যবহার করেন তারা তাদের কাস্টমার বা গ্রাহকদের ২০% পর্যন্ত বেশি সন্তুষ্ট করতে পারেন। আন্তর্জাতিক মার্কেট ইন্টেলিজেন্স কোম্পানি ‘অ্যাবারডিন স্ট্র্যাটেজি অ্যান্ড রিসার্চ’ এর একটি স্ট্যাডিতে এই তথ্য উঠে আসে।
হিসাবপাতি’তে ব্যবসার হিসাব রাখলে পণ্যের স্টক আপডেট সহজ হয়। কাস্টমারদের অর্ডার বা চাহিদা অনুযায়ী পণ্য ক্রয় করা যায়। এছাড়া পণ্যের মেয়াদ শেষের অ্যালার্ট থাকায় পণ্যের কোয়ালিটি বা গুণগত মান বজায় থাকে।

০৫. ব্যবসার মুনাফা ১৫% পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব

আন্তর্জাতিক মার্কেট ইন্টেলিজেন্স কোম্পানি ‘অ্যাবারডিন স্ট্র্যাটেজি অ্যান্ড রিসার্চ’ এর সেই স্ট্যাডিতে আরও উঠে আসে যে- হিসাবরক্ষণ অ্যাপে হিসাব রাখার ফলে ছোট ব্যবসায় ১৫ শতাংশ পর্যন্ত রেভিনিউ বৃদ্ধি করা সম্ভব! এই একই সুফল আপনিও পেতে পারেন হিসাবপাতি অ্যাপে অনলাইন ব্যবসার হিসাব রেখে!

০৬. ছোট ব্যবসায়ীদের একটি ৩৬০ ডিগ্রি দৃষ্টিভঙ্গি প্রদান করে

অনলাইন বা ই-কমার্স ব্যবসার মতো গতিশীল একটি ব্যবসা পরিচালনা করতে হলে অনেক বিষয়ের দিকে নজর রাখতে হয়। হিসাবরক্ষণ অ্যাপ ব্যবহারকারীরা ছোট ব্যবসার সকল হিসাব এবং ব্যবসা সংক্রান্ত সকল ডেটা একটি প্ল্যাটফর্মে পেয়ে যান। ফলে তার একটি প্ল্যাটফর্ম থেকে ব্যবসার সার্বিক একটি চিত্র (৩৬০ ডিগ্রি ভিউ) পেয়ে যান খুব সহজেই। এটা একজন ব্যবসায়ীকে ব্যবসা সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
হিসাবপাতি অ্যাপ ব্যবহারকারী ছোট ব্যবসায়ীরাও তাদের ব্যবসার সকল হিসাব ও ব্যবসা সংক্রান্ত অন্যান্য ডেটা একটি প্ল্যাটফর্ম রেখে ব্যবসার পূর্ণ চিত্র হাতের মুঠোয় পেয়ে যাচ্ছেন।

০৭. ব্যবসা পরিচালনার খরচ কমিয়ে ফেলা সম্ভব

ব্যবসা পরিচালনার সময় বাঁচানোর পাশাপাশি হিসাবরক্ষণ অ্যাপ খরচও কমিয়ে ফেলে! খরচ ট্র্যাক করার আলাদা ফিচার থাকায় আপনি সবসময় খরচের কারণ যেমন জানবেন, তেমনি অপ্রয়োজনীয় খরচ থেকে বাঁচতে পারবেন। এটা সরাসরি আপনার ব্যবসার দৈনন্দিন খরচ কমাবে। কারণ, চোখের সামনে ব্যয়ের হিসাব থাকলে সেটা তো খচখচ করবেই!
তাছাড়া খাতা কলমে বা টালিখাতায় হিসাব রাখার চেয়ে হিসাবপাতি অ্যাপে হিসাব রাখার খরচ অনেক কম! বিশ্বাস হচ্ছে না? হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি বিস্তারিত জানলে অবশ্যই বিশ্বাস করতে বাধ্য হবেন!

হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা থেকে শুরু:

হিসাবপাতি অ্যাপটির সাবস্ক্রিপশন ফি ছোট ব্যবসায়ীদের সামর্থের কথা মাথায় রেখে নির্ধারণ করা হয়েছে। হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি মাসিক ও বাৎসরিক দুটি মেয়াদে এবং তিনটি সুলভ প্যাকেজে ভাগ করে নির্ধারণ করা হয়েছে।

  • বেসিক প্যাকেজ:
    • বেসিক প্যাকেজটি সম্পূর্ণ ফ্রি!
    • যারা মোবাইলে ফ্রি অ্যাকাউন্টিং অ্যাপ চালাতে চাইছেন তাদের জন্য সেরা সমাধান।
    • ব্যবসার মৌলিক হিসাবরক্ষণের সকল কাজ পরিচালনা করতে পারবেন।
  • প্রিমিয়াম প্যাকেজ:
    • মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা।
    • বাৎসরিক সাবস্ক্রিপশনে আছে ১৭% ডিসকাউন্ট, ফলে বছরে খরচ পড়বে মাত্র ৯৯৯ টাকা!
    • যারা ফ্রিতে হিসাবরক্ষণ অ্যাপ ব্যবহার করছেন, তাদের জন্য অল্প দামে সেরা সমাধান।
    • পেশাদার হিসাবরক্ষণের জন্য উন্নত ফিচার পাওয়া যাবে এই প্যাকেজে।
  • বিজনেস প্যাকেজ:
    • বিজনেস প্যাকেজর মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ১৯৯ টাকা!
    • বাৎসরিক সাবস্ক্রিপশনে প্রিমিয়ামের মতোই আছে ১৭% ডিসকাউন্ট! তাই এক বছরে খরচ পড়ছে মাত্র ১৯৯০ টাকা!
    • যাদের ব্যবসা অনুযায়ী একটু বিশেষায়িত ফিচার প্রয়োজন তাদের জন্য বিজনেস প্যাকেজ ভালো।
    • বড় ও মাঝারি ব্যবসায়ীদের জন্য দীর্ঘমেয়াদি সাশ্রয়ী সমাধান।

হিসাবপাতি অ্যাপের সকল প্যাকেজের ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে আজই বেছে নিন আপনার পছন্দের প্যাকেজটি! ফ্রিতে ডাউনলোড করুন হিসাবপাতি অ্যাপ। 

সবশেষে বলতে চাই-

ডিজিটাল ব্যবসার হিসাব জমাখরচের ডিজিটাল খাতায় রাখুন

ই-কমার্স বা অনলাইন ব্যবসা করেন মানেই আপনি ডিজিটাল ব্যবসা করছেন। তো ব্যবসা যদি হয় ডিজিটাল তাহলে ব্যবসার হিসাব কেনো থাকবে ম্যানুয়াল? ছোট ব্যবসায়ীদের সকল হিসাব হিসাবরক্ষণ অ্যাপে থাকবে, হোক সেটা ফিজিক্যাল দোকান/শপ আর হোক সেটা ভার্চুয়াল দোকান!
তবে আপনি যখন অনলাইনে ব্যবসা করেন তখন সেটা অফলাইন ব্যবসার চেয়ে অনেক বেশি গতিশীল। তাই এখানে আপনাকে হিসাব রাখার এমন একটি অ্যাপ বেছে নিতে হবে যেটা আপনার সকল চাহিদা পূরণ করে। এমনই একটি অ্যাপ হিসাবপাতি, যার স্লোগান- জমাখরচের ডিজিটাল খাতা।

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।