হিসাবপাতি’র রিপোর্টস: ব্যবসার রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেয়ার উপায়

Blog 8: HishabPati's Reports: How to make decisions by looking at business reports

পাকা ব্যবসায়ীরা কোনো ব্যবসায়িক সিদ্ধান্ত নেয়ার সময় বিভিন্ন ব্যবসায়িক প্রতিবেদন বা বিজনেস রিপোর্ট পড়েন এবং বিশ্লেষণ করেন। এ কাজটি তারা কেনো করেন জানেন? কারণ, কোনো ব্যবসায়িক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে খুব স্বাভাবিকভাবেই আপনাকে বেশকিছু তথ্য ও বিষয়কে বিবেচনায় নিতে হয়। ব্যবসায়িক সিদ্ধান্তটি যাতে অনুমান নির্ভর না হয়ে যায়, সেজন্য আপনার কাছে কিছু অভিজ্ঞতা বা রেফারেন্স থাকলে সিদ্ধান্ত নেয়া সহজ হয়। তাহলে প্রশ্ন দাঁড়াচ্ছে, এই অভিজ্ঞতা বা রেফারেন্স কোথায় পাওয়া যাবে এবং ব্যবসার রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেয়ার উপায় কি?

প্রথম প্রশ্নটির উত্তর কিন্তু খুব সহজ! প্রথমত, আপনার নিজের ব্যবসা সংক্রান্ত পূর্ব অভিজ্ঞতা এবং বিভিন্ন লেনদেনের রেফারেন্স আপনি কাজে লাগাতে পারেন। দ্বিতীয়ত, আপনার পরিচিত কারও অভিজ্ঞতা আপনি কাজে লাগাতে পারেন। এই অভিজ্ঞতা ও রেফারেন্সের বিশ্লেষণকেই বৃহৎ অর্থে ব্যবসায়িক প্রতিবেদন বা বিজনেস রিপোর্ট বলা হয়।

দ্বিতীয় প্রশ্নটির উত্তর দুই এক কথায় দেয়ার উপায় নেই। আর এই প্রশ্নের উত্তর খুঁজতেই আমাদের আজকের লেখা। আজকের ব্লগ থেকে ধারাবাহিকভাবে আমরা জানবো-

এই ব্লগে যা থাকছে-

ব্যবসার রিপোর্ট কী?

ব্যবসায়িক রিপোর্ট হলো একটি ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানির বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য এবং আর্থিক লেনদেনের পরিসংখ্যান। যেগুলোর পুঙ্খানুপুঙ্খ হিসাব ও বিশ্লেষণ কোম্পানির অভ্যন্তরীণ সিদ্ধান্ত গ্রহণে কাজে লাগানো হয়। অনেক বড় বড় ব্যবসার বিভিন্ন মেয়াদের রিপোর্ট যেমন থাকে, তেমনি ছোট বা মাঝারি ব্যবসারও বিভিন্ন রিপোর্ট থাকে। যেকোনো ব্যবসার রিপোর্ট সেই ব্যবসার লক্ষ্য অর্জনের জন্য সহায়ক ভূমিকা পালন করে।

ব্যবসার রিপোর্ট কোথায় পাবেন?

আপনার ব্যবসার বিভিন্ন রিপোর্ট আপনি পাবেন কোথায়? এটি আজকের ব্লগটির পাঠকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন! প্রথমেই বুঝতে হবে-

  • বড় ব্যবসা প্রতিষ্ঠান বা কোম্পানির ক্ষেত্রে: বড় বড় অনেক কোম্পানি তাদের বিভিন্ন মেয়াদের ব্যবসায়িক প্রতিবেদন তৈরি করে সেগুলো অনেক সময় সাধারণ মানুষের জন্য প্রকাশ করে দেয়। যেগুলো আমরা বিভিন্ন মাধ্যমে দেখতে পারি এবং বিশ্লেষণ করতে পারি। এজন্য কোম্পানিগুলোকে তাদের বিজনেস ডেটা খুব যত্নের সাথে সংরক্ষণ করতে হয়েছে।
  • ছোট বা মাঝারি ব্যবসার ক্ষেত্রে: বেশিরভাগ ক্ষেত্রেই ছোট বা মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার ডেটা ও হিসাব কোনো নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ করেন না। অনেকে আবার রাখেন খাতা, ডায়েরি বা টালিখাতায় হাতে লিখে এবং আরেক দল রাখেন কমপিউটার বা ক্লাউডভিত্তিক স্প্রেডশিটে। যে হিসাব তারা বেশিরভাগ সময় হারিয়ে ফেলেন। আবার সংরক্ষণ করতে পারলেও সেই হিসাবগুলোকে ব্যবসার সিদ্ধান্ত নেয়ার সময় কাজে লাগাতে পারেন না। আর বিশ্লেষণের ব্যাপার তো অনেক পরে!

তাহলে বুঝতেই পারছেন, ব্যবসার বিভিন্ন রিপোর্ট তৈরি করতে হলে প্রথমে ব্যবসার সকল লেনদেনের হিসাব এবং অন্যান্য তথ্য একটি নিরাপদ প্ল্যাটফর্মে স্থায়ীভাবে সংরক্ষণ করতে হবে। সেজন্য আপনাকে ভালো কোনো হিসাবরক্ষণ সফটওয়্যার বা একাউন্টিং টুল ব্যবহার করতে হবে। তাই আমরা এমন একটি হিসাব রাখার অ্যাপ বাছাই করবো, যেখানে ব্যবসার রিপোর্ট দেখার জন্য আলাদা ফিচারের পাশাপাশি ব্যবসার সকল হিসাব খুব সহজেই রাখা যায়।

ছোট ব্যবসায়ীদের জন্য হিসাবপাতি’র রিপোর্টস ফিচার

ছোট ও মাঝারি ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি পূর্ণাঙ্গ অ্যাপ হিসাবপাতি। এই অ্যাপে ব্যবসার লেনদেন, স্টক, পার্টি এবং খরচের উপর ভিত্তি করে বিভিন্ন মেয়াদের রিপোর্ট দেখার জন্য আছে রিপোর্টস ফিচার। যেখান থেকে আপনি আপনার ব্যবসার বিভিন্ন রিপোর্ট দেখতে পারবেন। এবার চলুন দেখে আসি হিসাবপাতি’র রিপোর্টস ফিচারে কী কী রিপোর্ট দেখার সুযোগ পাবেন।

হিসাবপাতি’র বিভিন্ন ধরনের বিজনেস রিপোর্ট

ক্ষুদ্র ব্যবসা থেকে শুরু করে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা হিসাবপাতি অ্যাপটিতে পাবেন হিসাব রাখার সকল সুবিধা। সাথে ডেটাগুলো সেভ হয়ে থাকে সার্ভারে তাই হারিয়ে যাওয়ার কোনো ভয় নেই। আর এটার কারণেই হিসাবপাতি অ্যাপে আপনার ইনপুট করা সকল ডেটার বিভিন্ন রিপোর্ট আপনি নির্ভুলভাবে পেয়ে যান। এবার আমরা হিসাবপাতি’র রিপোর্টস ফিচারে কী কী রিপোর্ট পাওয়া যায় সেগুলো দেখবো-

০১. ব্যবসার লেনদেনের রিপোর্টস

হিসাবপাতি’র লেনদেনের রিপোর্টস এ আপনি আপনার ব্যবসার সকল ধরনের লেনদেনের রিপোর্ট পেয়ে যাবেন খুব সহজেই। প্রতিটি লেনদেনের জন্য আছে আলাদা আলাদা অপশন, যেমন-

  • বিক্রয় রিপোর্ট: এখানে আপনি ব্যবসার সকল বিক্রয় পার্টি ও ইউজার অনুযায়ী দিন, সপ্তাহ, মাস, বছর বা নির্দিষ্ট সময়ের ভিত্তিতে দেখতে পাবেন। বিক্রয় রিটার্ন এর রিপোর্টও দেখা যাবে এখানে।
  • ক্রয় রিপোর্ট: এখানে পার্টি অনুযায়ী বিভিন্ন সময়ের ক্রয় রিপোর্ট দেখা যাবে। এছাড়া এখানে ক্রয় ও ক্রয় রিটার্ন এর রিপোর্টও দেখা যাবে।
  • লাভ-ক্ষতি রিপোর্ট: বিভিন্ন মেয়াদের বিক্রয় থেকে বিস্তারিত লাভ-ক্ষতি এর রিপোর্ট পেয়ে যাবেন লাভ ক্ষতি রিপোর্ট থেকে।
  • ক্যাশ বিবরণী/ক্যাশ ফ্লো: এই রিপোর্ট থেকে আপনি ব্যবসার বিভিন্ন সময়ের হাতে থাকা মোট ক্যাশ একসাথে দেখতে পাবেন।
  • দৈনিক বিবরণী/ডে বুক: এখানে আপনি প্রতিদিনের সেলস বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী ক্যাশ জমা ও ক্যাশ খরচ হিসেবে দেখতে পাবেন।
  • মোবাইল ব্যাংকিং রিপোর্ট: বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (বিকাশ, নগদ, রকেট) এর পেমেন্ট অপশন গুলো অনুযায়ী বিভিন্ন মেয়াদের বিক্রয় রিপোর্ট দেখতে পাবেন এখানে থেকে।
  • ক্যাশ সমন্বয়ের রিপোর্ট: এখান থেকে আপনি দিন, সপ্তাহ, মাস, বছর বা নির্দিষ্ট সময়ের ভিত্তিতে ক্যাশ সমন্বয়ের রিপোর্ট দেখতে পাবেন।
  • ব্যালেন্স শিট রিপোর্ট: ব্যবসার মোট সম্পদ ও মোট আর্থিক দায় দুটোরই বিস্তারিত রিপোর্ট পেয়ে যাবেন এখানে।

০২. আইটেম/স্টক রিপোর্টস

এখানে আপনি আপনার ব্যবসার সকল ধরনের পণ্য বা আইটেম, ক্যাটাগরি এবং পার্টি অনুযায়ী স্টক, ক্রয় বিক্রয়ের বিস্তারিত রিপোর্ট পেয়ে যাবেন। প্রতিটির জন্য আছে আলাদা আলাদা অপশন।

  • স্টক সামারী রিপোর্ট: প্রতিটি পণ্য বা আইটেম অনুযায়ী মোট স্টক এবং স্টক মূল্যের প্রতিদিনের আপডেট রিপোর্ট এখাানে থাকবে।
  • আইটেমের বিস্তারিত রিপোর্ট: এখানে আপনি বিভিন্ন পণ্য বা আইটেমের নির্দিস্ট তারিখ অনুযায়ী বিক্রয়ের পরিমাণ, ক্রয়ের পরিমাণ, স্টক পরিবর্তনের পরিমাণ এবং সমাপ্তি পরিমাণ বা সর্বশেষ পরিমানের রিপোর্ট পেয়ে যাবেন।
  • পার্টি অনুযায়ী আইটেম রিপোর্ট: এই অপশনে আপনি পার্টি অনুযায়ী পণ্যের ক্রয় বিক্রয় রিপোর্ট পেয়ে যাবেন।
  • পণ্য অনুযায়ী লাভ ক্ষতি: পণ্য অনুযায়ী মোট লাভ-ক্ষতির রিপোর্ট এখানে পারেন।
  • আইটেম অনুযায়ী বিক্রয় রিপোর্ট: নির্দিষ্ট পণ্য বা আইটেম অনুযায়ী বিক্রয় রিপোর্ট থাকবে এখানে।
  • ক্যাটাগরি অনুযায়ী বিক্রয় রিপোর্ট: এখানে পণ্যের ক্যাটাগরি অনুযায়ী রিক্রয় রিপোর্ট সেভ থাকবে।
  • আইটেম অনুযায়ী ক্রয় রিপোর্ট: এখানে আপনি বিভিন্ন মেয়াদে বা নির্দিষ্ট তারিখের আইটেম অনুযায়ী ক্রয় রিপোর্ট পেয়ে যাবেন।
  • ক্যাটাগরি অনুযায়ী ক্রয় রিপোর্ট: সবশেষে এখানে থাকবে ক্যাটাগরি অনুযায়ী ক্রয় রিপোর্ট।

০৩. পার্টি রিপোর্টস

পার্টি রিপোর্টস অপশনে আপনি আপনার সকল কাস্টমার ও সাপ্লায়াদের সাথে আপনার সকল লেনদেনের রিপোর্টগুলো পেয়ে যাবেন।

  • পার্টি স্টেটমেন্ট: এখানে ব্যবসার পার্টি অনুযায়ী বিভিন্ন মেয়াদের ও নির্দিষ্ট তারিখের লেনদেনের ধরন, সর্বমোট মূল্য, বাকি এবং ব্যালেন্স রিপোর্ট পাওয়া যাবে।
  • সকল পার্টির রিপোর্ট: সকল কাস্টমার ও সাপ্লায়ার এর দেনা পাওয়া এবং ব্যালেন্স এক জায়গায় পাবেন।
  • আইটেম অনুযায়ী পার্টি রিপোর্ট: আইটেম অনুযায়ী বিভিন্ন পার্টির রিপোর্ট জমা হবে এখানে।
  • পার্টি অনুযায়ী ক্রয়-বিক্রয়: এখানে থাকবে বিভিন্ন পার্টির সাথে ক্রয়-বিক্রয়ের রিপোর্ট।
  • পার্টি অনুযায়ী লাভ ক্ষতি: সবশেষে থাকবে বিভিন্ন পার্টি অনুযায়ী লাভ ক্ষতির হিসাবের রিপোর্ট।

০৪. খরচের রিপোর্টস

ব্যবসার খরচের রিপোর্টস অপশনে থাকবে ব্যবসা পরিচালনার সকল খরচ বা ব্যয়ের হিসাব। ছোট ব্যবসায়ীদের জন্য এই রিপোর্ট খুবই দরকারি।

  • খরচের রিপোর্টস: আপনার সেট করা খরচের ক্যাটাগরি অনুযায়ী সার্বিক রিপোর্ট এখানে থাকবে। এছাড়া খরচের ক্যাটগরি যোগ করার অপশনও রয়েছে।
  • আমরা হিসাবপাতি’র বিভিন্ন ধরনের রিপোর্টস এর বিস্তারিত জানলাম। এই সকল রিপোর্ট চাইলেই আপনি পিডিএফ এবং এক্সএল ফাইলে সংরক্ষণ করতে পারেন।

হিসাবপাতি’র রিপোর্ট দেখে ব্যবসার সিদ্ধান্ত নেয়ার উপায়

উপরে ব্যবসার যে রিপোর্টগুলোর কথা আমরা জানলাম সেগুলো একটি ব্যবসার প্রায় সকল আর্থিক লেনদেনের আমলনামা! আপনিও নিশ্চয়ই এর বাহিরে না। একবার ভেবে দেখুন, এই রিপোর্টগুলো যদি আপনার কাছে সহজেই চলে আসে তাহলে আপনি আপনার ব্যবসার সিদ্ধান্ত নিতে কতটুকু সুবিধা পাবেন?

  • এক, আপনি বিভিন্ন লেনদেনের রিপোর্ট দেখে পরবর্তী লেনদেনের বা বড় লেনদেনের সিদ্ধান্ত নিতে পারবেন।
  • দুই, আপনি আইটেম/স্টক রিপোর্টস দেখে কোন পণ্য কেমন রেজাল্ট দিয়েছে বা কত সময়ে কতটুকু বিক্রি হয়েছে এবং কতটুকু আছে সেটা জানতে পারছেন। ফলে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া সহজ হবে।
  • তিন, আপনি পার্টি রিপোর্টস থেকে বিভিন্ন কাস্টমার ও সাপ্লায়ারদের ভালো মন্দ বিচার করতে পারবেন। কাদের সাথে কাজ করা ভালো হবে সেটা বোঝা যাবে।
  • চার, খরচের রিপোর্ট আপনাকে ব্যবসা পরিচালনার ব্যয়ে লাগাম দেয়া শেখাবে! কারণ, এখানে ব্যয়গুলোর আপডেট থাকলে আপনি জানতে পারবেন কোন খাতে কত খরচ হয়েছে আর কত খরচ কমানো যেতো। ফলে আপনি ব্যবসার খরচ কমিয়ে লাভ বাড়াতে পারবেন।

তাহলে আর দেরি কেনো?

হিসাবপাতি’তে হিসাব রেখে ব্যবসার সঠিক সিদ্ধান্ত নিশ্চিত করুন

দেখুন, আপনি যেকোনো ভালো হিসাবরক্ষণ অ্যাপেই আপনার ব্যবসার হিসাব রাখতে পারেন। তবে মাথায় রাখতে হবে, কোন অ্যাপটি আপনার ব্যবসার জন্য ভালো। হিসাবপাতি ছোট ব্যবসায়ীদের জন্য একটি পূর্ণাঙ্গ হিসাবরক্ষণ সফটওয়্যার। তাই এর উপর আপনি আস্থা রাখতে পারেন। এছাড়া হিসাবপাতি’র খরচটাও আপানার সাধ্যের মধ্যে!
হিসাবপাতি অ্যাপটির সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা থেকে শুরু। ছোট ব্যবসায়ীদের সামর্থের কথা মাথায় রেখে এর দাম নির্ধারণ করা হয়েছে। হিসাবপাতি’র সাবস্ক্রিপশন ফি মাসিক ও বাৎসরিক দুটি মেয়াদে এবং তিনটি সুলভ প্যাকেজে ভাগ করে নির্ধারণ করা হয়েছে।

  • বেসিক প্যাকেজ: বেসিক প্যাকেজটি সম্পূর্ণ ফ্রি!
  • প্রিমিয়াম প্যাকেজ: প্রিমিয়াম প্যাকেজের মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ৯৯ টাকা। এবং বাৎসরিক সাবস্ক্রিপশনে আছে ১৭% ডিসকাউন্ট! এতে এক বছরে খরচ পড়বে মাত্র ৯৯৯ টাকা!
  • বিজনেস প্যাকেজ: বিজনেস প্যাকেজর মাসিক সাবস্ক্রিপশন ফি মাত্র ১৯৯ টাকা! এবং বাৎসরিক সাবস্ক্রিপশনে প্রিমিয়ামের মতোই আছে ১৭% ডিসকাউন্ট! তাই এক বছরে খরচ পড়ছে মাত্র ১৯৯০ টাকা!

হিসাবপাতি অ্যাপের সকল প্যাকেজের ফিচার সম্পর্কে বিস্তারিত জেনে আজই বেছে নিন আপনার পছন্দের প্যাকেজটি! আজই ফ্রিতে ডাউনলোড করুন হিসাব পাতি অ্যাপ
ব্যবসার রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেয়ার উপায় যেহেতু জানা হয়ে গেলো, তাহলে এখন থেকে পাঁকা ব্যবসায়ীদের মতো আপনিও সিদ্ধান্ত নেবেন হিসাব কষে!

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।