ব্যবসায় সফল হওয়ার উপায়: নিতে হবে এই ৫টি পদক্ষেপ!

How To Succeed In Business- Take These 5 Steps!

ব্যবসায় সফল হওয়ার উপায় কি?
এই ছোট্ট প্রশ্নের উত্তর কিন্তু ছোট করে বা সহজ করে দেয়া যায় না! একেকজন ব্যবসায়ী এবং উদ্যোক্তার কাছে এই প্রশ্নের উত্তর একেকরকম। তবে উত্তর ভিন্ন হলেও, ব্যবসার সাথে প্রযুক্তির মেলবন্ধনকে সবাই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন।
আজকে আমরা টেকনোলজি ব্যবহার করে ব্যবসায় সফল হওয়ার উপায় নিয়ে আলোচনা করবো। ব্যবসায় সফল হওয়ার উপায় হিসেবে ৫টি পদক্ষেপ তুলে ধরবো, যেগুলো আপনাকে অন্য সবার থেকে কিছুটা এগিয়ে রাখবে।

ব্লগে যা থাকছে-

০১. প্রযুক্তি বা টেকনোলজির ব্যবহারকে স্বাগত জানান

তথ্যপ্রযুক্তির এই যুগে যেকোন ব্যবসার সাথে আধুনিক টেকনোলজিকে জুড়ে দিতে না পারলে দীর্ঘমেয়াদে সফলতা ধরে রাখা সম্ভব নয়। টেক জায়ান্ট সিসকো সিস্টেমস (Cisco Systems) এর চেয়ারম্যান জন চেম্বারস্‌ এর মতে-
আগামী ১০ বছরের মধ্যে সারাবিশ্বের কমপক্ষে ৪০% ব্যবসা ধংস হয়ে যাবে, যদি তারা তাদের ব্যবসাকে পরিবর্তন করে নতুন টেকনোলজির সাথে সম্পৃক্ত করতে না পারে!

টেকনোলজির ব্যবহার শুরু করবেন কোথা থেকে?

আপনার ব্যবসা প্রতিষ্ঠানে টেকনোলজি ব্যবহারের প্রাথমিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সেক্টর দুটি।

  • এক- কর্মী ব্যবস্থাপনা: কর্মী ব্যবস্থাপনার জন্য আপনাকে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বা এইচআর ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে হবে।
  • দুই- দৈনিক ব্যবসা পরিচালনা: আর ব্যবসার দৈনিক লেনদেন ও আয় ব্যয়ের হিসাবের জন্য একাউন্টিং টুল বা সফটওয়্যারের দরকার পড়বে।

এর বাহিরেও টেকনোলজি ব্যবহারের গুরুত্বপূর্ণ জায়গা রয়েছে, যেমন- বিক্রয়, বিপণন ইত্যাদি। আসলে বর্তমানে প্রতিটি ক্ষেত্রেই প্রযুক্তির ছোঁয়া লেগেছে। তবে আজকে আমরা সবচেয়ে মৌলিক দুটি সেক্টর নিয়ে কথা বলবো। এই দুটি জায়গায় সঠিক বিনিয়োগ করে ব্যবসায় সফল হওয়ার উপায় জানবো। বিশেষ করে অনলাইন ব্যবসায় সফল হওয়ার উপায় হিসেবে টেকনোলজির ব্যবহার নিশ্চিত করা খুব জরুরি।

বাস্তবসম্মত সমাধান খোঁজার চেষ্টা

লেখাটি শুধুমাত্র তাত্ত্বিক আলোচনায় সীমাবদ্ধ না রেখে বাস্তবসম্মত সমাধান খোঁজার চেষ্টা করবো। কর্মী ব্যবস্থাপনা এবং দৈনিক ব্যবসা পরিচালনার জন্য দেশের সবচেয়ে সহজ ও সাশ্রয়ী ‍দুটি সফটওয়্যারের খোঁজ দেবো।

  • কর্মী ব্যবস্থাপনার জন্য- নিশ্চিন্তে নির্বাচন করতে পারেন দেশের সেরা টাইম ট্র্যাকিং অ্যাপহাজিরা। যা আপনার কর্মীদের টাইম ম্যানেজমেন্টকে সহজ করবে এবং তাদের আরও উৎপাদনশীল করে তুলবে।
  • দৈনিক আয় ব্যয়ের হিসাব রাখার জন্য- বেছে নিতে পারেন দেশের সবচেয়ে সাশ্রয়ী একাউন্টিং সফটওয়্যারহিসাবপাতি। যা আপনার ব্যবসা পরিচালনার খরচ ও পরিশ্রম কমিয়ে দেবে।

০২. ব্যবসা মানেই গতিশীল ও গোছানো পরিকল্পনার বাস্তবায়ন

সফল ব্যবসায়ীর প্রধান লক্ষণ, গোছানো ব্যক্তিজীবন এবং গোছানো কর্মজীবন। একজন মালিক হিসেবে ব্যবসায় সফল হওয়ার উপায়গুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি হলো- সাজানো গোছানো বা পরিকল্পিতভাবে ব্যবসা চালানো। অগোছালো বা এলোমেলোভাবে যেকোন কাজেই সফলতা আশা করা মুশকিল। সেখানে ব্যবসায় সফলতা তো অনেক দূরের ব্যাপার!
ব্যবসা সংক্রান্ত সবকিছু গুছিয়ে করতে হবে। প্রতিদিনের পরিকল্পনা থেকে শুরু করে সাপ্তাহিক, মাসিক বা বাৎসরিক প্ল্যান করতে হবে। প্রতিদিন করণীয় কাজগুলো নোট করতে হবে। একটি একটি করে সম্পাদন করতে হবে। গুরুত্ব বুঝে কোনটি আগে আর কোনটি পরে করতে হবে তা ঠিক করতে হবে। মনে রাখবেন, ব্যবসা মানেই গতিশীল পরিকল্পনার বাস্তবায়ন!

০৩. ব্যবসা সংক্রান্ত সবকিছুর রেকর্ড রাখার ব্যবস্থা করুন

ব্যবসা সংক্রান্ত সবকিছু, যেমন- আয় ব্যয়ের হিসাব, লেনদেনের হিসাব, বাকি বকেয়ার হিসাব, কাস্টমার ও সাপ্লায়ারদের কন্টাক্ট, প্রোডাক্ট লিস্ট, স্টক, পণ্যের মেয়াদ ইত্যাদির খোঁজ খবর রাখা জরুরি। ব্যবসায় সফল হওয়ার উপায় নিয়ে আলোচনা আসলেই এই বিষয়টি অনেক বেশি প্রাধান্য পায়।
চাইলে এই কাজটি খুব সহজেই সামলানো যাবে। এর জন্য একটি একাউন্টিং সফটওয়্যার ব্যবহার করতে হবে। ব্যবসা পরিচালনার সকল ধরনের হিসাব ও সেগুলোর রেকর্ড রাখার জন্য আজই ফ্রিতে ডাউনলোড করুন হিসাবপাতি। ব্যবসার হিসাব রাখার সফটওয়্যার হিসাবপাতি ব্যবহার করলে একটি প্ল্যাটফর্মেই গোছানো থাকবে ব্যবসার সকল হিসাব।

০৪. ব্যবসায় সফল হতে সেরা কাস্টমার সার্ভিস নিশ্চিত করুন

আপনার ব্যবসা কতটা টেকসই হবে সেটা নির্ভর করে আপনার কাস্টমাদের উপর। আপনার কাস্টমাররা যদি আপনার প্রোডাক্ট ও সার্ভিসের উপর সন্তুষ্টি প্রকাশ করে এবং স্থায়ী গ্রাহকে রূপান্তরিত হয়, তাহলে ব্যবসা টিকে যাবে। আর স্থায়ী গ্রাহক তৈরির প্রধানতম উপায় হলো ভালো কাস্টমার সার্ভিস নিশ্চিত করা। তাই ব্যবসায় সফল হওয়ার উপায় নিয়ে চিন্তিত হলে আগে কাস্টমার সার্ভিসে গুরুত্ব দিতে হবে।

০৫. প্রয়োজনীয় বিনিয়োগে অনীহা দেখাবেন না

সঠিক, সময়োপযোগী এবং প্রয়োজনীয় বিনিয়োগে অনীহা দেখানো যাবে না। এটা করলে আপনি আপনার প্রতিযোগীদের থেকে পিছিয়ে যাবেন। কিছু ব্যয় শুধুই খরচ, আর কিছু ব্যয় বিনিযোগ। সফল ব্যবসায়ী হতে হলে এই ফারাকটা আপনাকে বুঝতে হবে। সুদূরপ্রসারী চিন্তা করতে পারাটাও ব্যবসায় সফল হওয়ার উপায়গুলোর মধ্যে একটি।
ধরুন আপনার প্রতিষ্ঠানের কর্মী ব্যবস্থাপনার জন্য ডিজিটাল সমাধান দরকার। তাহলে সেখানে বিনিয়োগ করতে অনীহা দেখানো যাবে না। কারণ, এটা ব্যয় নয়, বরং লাভজনক বিনিয়োগ! একটি এমপ্লয়ি ম্যানেজমেন্ট অ্যাপ আপনাকে যা দেবে, তা আপনার ব্যবসা পরিচালনার ব্যয় কমিয়ে ফেলবে। সাথে কর্মীদের করবে আরও উৎপাদনশীল। আগেও বলেছি, এ কাজের জন্য আপনি হাজিরা অ্যাপটি বেছি নিন।
হাজিরা অ্যাপটি ডাউনলোড করে প্রতিষ্ঠানের কর্মী ব্যবস্থাপনাকে স্বয়ংক্রিয় করে তুলুন। এটিকে দেশের সেরা টাইম ট্র্যাকিং সফটওয়্যার বলা হয়। হাজিরা’র মাধ্যমে কর্মী ব্যবস্থাপনার যে কাজগুলো করা যাবে-

  • কর্মীদের উপস্থিতি, অবস্থান ও ইন-আউট টাইম ম্যানেজমেন্ট
  • ছুটির আবেদন, অনুমোদন ও রেকর্ডসহ সার্বিক ছুটি ব্যবস্থাপনা
  • কর্মীদের রিপোর্ট এবং সকল ধরনের তথ্যের রেকর্ড
  • পে-রোল ম্যানেজমেন্ট এবং স্যালরি শিট তৈরি
  • কর্মীদের কাজের শিফট প্ল্যান
  • একাধিক ব্র্যাঞ্চের কর্মী ব্যবস্থাপনা
  • ডিজিটাল লকারে ব্যবসা প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ফাইল রাখা
  • ই-কন্ট্রাক্ট সাইনিংয়ের মাধ্যমে ব্যবসায়িক চুক্তি এবং কর্মী নিয়োগ

অর্থাৎ, একটি প্ল্যাটফর্ম থেকেই কর্মী ব্যবস্থাপনার সবকিছু! টাইম ট্র‍্যাকিং অ্যাপ হাজিরা’য় কর্মী ব্যবস্থাপনা এখন আরও সহজ!

পদক্ষেপগুলো নিশ্চিত করুন, সাফল্য আসবেই!

দেখুন, ব্যবসা করতে কি কি প্রয়োজন তার তালিকা তৈরি করলে সেটা আর শেষ হবে না। প্রতিনিয়ত তালিকা লম্বা হবে। কিন্তু ব্যবসায় সফল হওয়ার উপায় নিয়ে কথা বললে কিছু বিষয়কে কোনভাবেই বাদ দেয়া যাবে না। সব দেশে, সব ব্যবসার ক্ষেত্রে এগুলো মেনেই ব্যবসায় সফল হতে হয়। উপরে যে ৫টি বিষয় তুলে ধরেছি সেগুলো ব্যবসায় সফল হওয়ার এমনই কয়েকটি উপায়। তাই আজই আপনার ব্যবসার জন্য এই পদক্ষেপগুলো নিশ্চিত করুন। সাফল্য আসবেই!

Search
সাম্প্রতিক পোস্টসমূহ
আজই আমাদের অ্যাপ ডাউনলোড করুন
অনলাইন বা অফলাইনে যেকোন জায়গা থেকে সহজেই আপনার দৈনন্দিন ব্যবসায়িক লেনদেন পরিচালনা করুন।